গুগল অনুবাদে বাংলা যাবে সবার ওপরে

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মায়ের ভাষার জন্য ৬৫ হাজার শব্দযোগ করে আমরা একুশে ফেব্রুয়ারিতে সারা পৃথিবীতে দ্বিতীয় হয়েছি। সবার অংশগ্রহণে ২৬ মার্চ গুগল অনুবাদে চার লাখ শব্দ যোগ করে বাংলাকে নিয়ে যাব সবার ওপরে।

 

গুগল অনুবাদে আগামী ২৬ মার্চ ৪ লাখ শব্দ সংযোজন উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবন (বিসিসি) এর তথ্য ও প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে শুক্রবার এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জিডিজি বাংলা ও আইসিটি ডিভিশন এ সংবাদ সম্মেলনে আয়োজন করে।

 

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আজ ডিজিটাল বাংলাদেশ একটি অনিবার্য বাস্তবতা। যা অনেকের কাছেই ২০০৮ সালে ছিল আকাশ কুসুম কল্পনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর নানাবিধ কাজ শুরু হয়েছে। এই কর্মযজ্ঞের অংশ হিসেবে অবকাঠামো ও মানবসম্পদসহ বিভিন্ন উন্নয়ন তরান্বিত হচ্ছে।

 

বাংলা পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষা। কিন্তু দুঃখজনক হলো ইন্টারনেটে বাংলার তথ্য ভাণ্ডার এখনও অতটা সমৃদ্ধ নয়।

 

প্রতিমন্ত্রী পলক বলেন, গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি)-বাংলার সঙ্গে গুগল অনুবাদে বাংলা শব্দ ভাণ্ডার সমৃদ্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে। গুগল অনুবাদে বাংলা শব্দযোগ করে ইন্টারনেটে বাংলাকে সমৃদ্ধ করতে হবে।

 

প্রতিমন্ত্রী বলেন, ‘গুগল অনুবাদে আগামী ২৬ মার্চ ৪ লাখ শব্দ যোগের জন্য সারাদেশে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে ৫০টির বেশি ইভেন্ট আয়োজন করা হবে। এখানে গুগল অনুবাদে বাংলার অবদান রাখার জন্য এক হাজারের বেশি স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবেন। অস্ট্রেলিয়া, পর্তুগাল, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যসহ দেশের বাইরের অনেক দেশেও এসব স্বেচ্ছাসেবীরা কাজ করবেন।

 

তিনি বলেন, গুগল অনুবাদে আগামী ২৬ মার্চ ৪ লাখ শব্দ যোগের এ কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘বাংলার জন্য চার লাখ’। কর্মসূচির মূল কেন্দ্র হবে আগারগাঁও এর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। এখানে এসেও কর্মসূচিতে অংশ নেওয়া যাবে।’

 

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব (সচিবের রুটিন দায়িত্বে নিয়োজিত) সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারণ সম্পাদক মুনির হাসান ও জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস।
Print
585 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close