ঝিনাইদহের ঐতিহ্যবাহি পালকিতে চড়ে বিয়ে

ঝিনাইদহের ঐতিহ্যবাহি পালকিতে চড়ে বিয়ে
জাহিদুর রহমান তারিক, স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ ঃ-
মাইক্রোবাস, প্রাইভেট কিংবা হেলিকপ্টারে নয় এবার বাংলার ঐহিত্যবাহি পালকিতে চড়ে বিয়ে অনুষ্ঠিত হয়েছে সোনিয়া ও রোমেলের বিয়ে। শুক্রবার বিকালে ঝিনাইদহের কালীগঞ্জে মহা ধুমধামে এই বিয়ে অনুষ্ঠিত হয়। পালকিতে চড়ে বিয়ে হচ্ছে বিষয়টি দেখার জন্য শত শত উৎসুক জনতা ভিড় করে রাস্তায়। রংপুর মেডিকেল কলেজে এমবিবিএস শেষ বর্ষে পড়–য়া সোনিয়া আক্তার মোবারকগঞ্জ চিনিকলের উপ ব্যবস্থাপক (ভান্ডার) বিশ্বাস আব্দুর রাজ্জাকের মেয়ে এবং বর ডা: মেহেদী হাসান রোমেল অর্থপেডিক চিকিৎস কুষ্টিয়ার আব্দুস সালামের ছেলে।
সোনিয়ার বাবা আব্দুর রাজ্জাক জানান, মেয়ের ছোট বেলা থেকেই শখ পালকিতে চড়ে বিয়ে সম্পন্ন করবে। তার শখ পুরণ করতেই এই আয়োজন। তিনি জানান, এখন আর পালকি তেমন চোখে পড়ে না। ঝিনাইদহের শৈলকুপার কচুয়া এলাকা থেকে পালকি ভাড়া করে আনা হয়। ৬জন বেয়ারাসহ পালকি ভাড়া নেন প্রায় ১০ হাজার টাকা । শুক্রবার বিকালে মোবারকগঞ্জ চিনিকলের প্রশিক্ষণ কেন্দ্র থেকে বিয়ে সম্পন্ন করে পালকিতে চড়ে মেয়েকে বিদায় দেন তিনি। বিষয়টি দেখার জন্য রাস্তার দু পাশে কয়েক’শ উৎসুক জনতা ভীড় জমায়।

ঝিনাইদহে মহিলা পরিষদের সাংগঠনিক প্রশিক্ষণ
জাহিদুর রহমান তারিক, স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ ঃ-
বাংলাদেশ মহিলা পরিষদ ঝিনাইদহ জেলা শাখার উদ্যোগে সংগঠকদের দক্ষতা বৃদ্ধি বিষয়ক সাংগঠনিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। উদয়পুর বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে শনিবার এই প্রশিক্ষণ আয়োজন করা হয়।

Mohila Porisodঅনুষ্ঠানে সংগঠনের সিনিয়র সহ- সভাপতি শিরিনা রহমান, সাধারণ সম্পাদক মিনা সেলিম, সংগঠনিক সম্পাদক ছাবেয়ারা বেগম ঝর্ণা, দিপ্তি বেগম সহ জেলা শাখার নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন। ৫০ জন মহিলা এই প্রশিক্ষণে অংশ গ্রহন করেন। ঝিনাইদহে মাঠ দিবস অনুষ্ঠিত

ঝিনাইদহ সদর উপজেলার তেতুলতলা স্কুল মাঠে আইএফডিসি(আপি)’র উদ্যোগে আজ মাঠ দিবস
জাহিদুর রহমান তারিক, স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ ঃ-
ঝিনাইদহ সদর উপজেলার তেতুলতলা স্কুল মাঠে আইএফডিসি(আপি)’র উদ্যোগে আজ মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কৃষি বিশেষজ্ঞ ড. মোঃ শাহারুখ। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কৃষি বিশেষজ্ঞ ড.একেএম ফরহাদ। অন্যান্যের বক্তব্য রাখেন ফিল্ড কো-অডিনের্টর মীর মোঃ আব্দুল মান্নান, উপ-সহকারি কৃষি কর্মকর্তা মখলেচুর রহমান, শাহেদ আলী, শাহানারা খাতুন,কৃষক নিজাম উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ফিল্ড মনিটরিং অফিসার আজাহার মাহমুদ

Fild-jhenaidah

অনুষ্ঠানে দেড় শতাধিক-কৃষক কৃষানী উপস্থিত ছিলেন। কৃষক নিজাম উদ্দিন জানান, তিনি কুলফা ডাঙ্গা মাঠে এবার বি-২৮ ধানের প্রদশর্নী করেন। এতে গুটি ইউরিয়া ৪৬ শতকে (বিঘা) প্রতি ৩১ মন, মিশ্র গুটিতে ৩২ মন ও ছিটানো ইউরিয়াতে ২৫ মন ফলন পাওয়া যায়।

ঝিনাইদহ জেলা ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ
জাহিদুর রহমান তারিক, স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ ঃ-
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি শুভ্র ও সাধারণ সম্পাদক কনক এর বহিস্কারের প্রতিবাদে আজ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ঝিনাইদহ জেলা ছাত্রলীগ। সকালে জেলা শিল্পকলা একাডেমী থেকে একটি বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে। পরে পোস্ট অফিস মোড়ে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগর সভাপতি শাকিল আহম্মেদ, সাধারণ সম্পাদক রানা হামিদসহ অন্যানোরা। বক্তারা বলেন, অবিলম্বে শুভ্র ও কনকের বহিস্কারাদেশ প্রত্যাহার করতে হবে। এই দাবী না মানা পর্যন্ত জেলা ছাত্রলীগ রাস্তায় থাকবে।

Print
961 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close