প্রধানমন্ত্রী শেখ হাসিনা

৩ নভেম্বর নেদারল্যান্ড যাবেন প্রধানমন্ত্রী

দৈনিক যশোর এক্সপ্রেস ডেস্ক: আগামী ৩ নভেম্বর চার দিনের সরকারি সফরে ইউরোপের দেশ নেদারল্যান্ড যাবেন শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুত্তের আমন্ত্রণের তিনি এই সফর করবেন। সোমবার (১২ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া যায়। এই সফরের মধ্য দিয়ে দু’দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। সফরে দ্বি-পক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগসহ সমুদ্রবন্দর নির্মাণ, পানি ব্যবস্থাপনার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, দু’দেশই এই সফরের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছে। আগামী ৩-৬ নভেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর নেদারল্যান্ড সফর করার সময়সূচি নির্ধারিত হয়েছে। তিনি জানান, কৃষি বিষয়ক সহযোগিতা, পানি, জাহাজ, বন্দর সহযোগিতা, নদী খনন, ভূমি পুনরুদ্ধার, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ নিয়ন্ত্রণ বিষয়ক সহযোগিতা এবং বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে এ সফরে বিশেষ গুরুত্ব পাবে। এছাড়া, বৈঠকে নেদারল্যান্ড সরকারের সহযোগিতায় ব-দ্বীপ পরিকল্পনা (বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০) তৈরির অগ্রগতি নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে।
প্রধানমন্ত্রীর এ সফরে দু’দেশর মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। সেসব বিষয়ে শেষ মুহূর্তের কাজ করছে দু’দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা। এর আগে গত ৩০ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের ৭০তম সাধারণ পরিষদ অধিবেশনের মধ্যবর্তী সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুত্তে। বৈঠকে তিনি চট্টগ্রাম ও পটুয়াখালীর পায়রায় সমুদ্রবন্দর নির্মাণে আগ্রহের কথা জানান শেখ হাসিনাকে। সে বৈঠকেই মার্ক রুত্তেকে শিগগিরই তার দেশ সফর করার কথাও জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।
এদিকে, প্রধানমন্ত্রীর সফরে পরপরই নেদারল্যান্ডের রাণী ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি বাংলাদেশ সফরের কথা রয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র। ডাচ রাণী জাতিসংঘ মহাসচিব বান কি মুনের একটি বিশেষ মিশনে ঢাকা আসবেন। উন্নয়নের জন্য অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক ব্যবস্থা বা ইনক্লুসিভ ফাইন্যান্স ফর ডেভেলপমেন্ট-বিষয়ক বিশেষ পরামর্শক হিসেবে রাণী ম্যাক্সিমাকে ২০০৯ সালে নিয়োগ দেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। বিশ্বব্যাপী দারিদ্র্য নিরসন, খাদ্য নিরাপত্তা ও শিক্ষার মতো উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ডাচ রাণী ব্যাপক জনসচেনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে চলেছেন।

Print
870 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close