মুজাহিদ-সাকার

মুজাহিদ-সাকার রিভিউ আবেদন ‘ফাঁসি বহাল থাকবে’ ‘মৃত্যুদণ্ড টিকবে না’

যশোর এক্সপ্রেস ডেস্ক: মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের সাকা চৌধুরীর রিভিউ আবেদনের শুনানিতে ফাঁসির আদেশ বহাল থাকবে বলে আশা প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
ফৌজদারি মামলায় রিভিউ আবেদন গ্রহণের সম্ভাবনা খুব ক্ষীণ উল্লেখ করে মাহবুবে আলম বলেন, আশা করি, রিভিউয়েও এ দু’জনের ফাঁসির দণ্ড বহাল থাকবে। অন্যদিকে দুই শীর্ষ যুদ্ধাপরাধীর প্রধান আইনজীবী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন মনে করেন, রিভিউ শুনানিতে যদি স্যা-প্রমাণের সঠিকভাবে মূল্যায়ন করা হয়, তাহলে মুজাহিদের মৃত্যুদণ্ড হয়তো টিকবে না।
সাকা চৌধুরীর বিষয়ে খন্দকার মাহবুব বলেন, তিনি স্বাধীনতাযুদ্ধের সময় দেশে ছিলেন না। ওই সময় তিনি পাকিস্তানের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে পড়া-লেখা করতেন। রিভিউ আবেদনে এটাই যুক্তি সহকারে তুলে ধরা হয়েছে। এ কারণে তিনিও খালাস পাবেন বলে আশা করছি। বুধবার মুজাহিদ ও সাকা চৌধুরীর রিভিউ আবেদনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে পৃথক পৃথকভাবে এসব মন্তব্য করেন তারা। নিজ কার্যালয়ে মাহবুবে আলম আর সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনের সংবাদ সম্মেলনে খন্দকার মাহবুব মুখোমুখি হন সাংবাদিকদের। রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আপিল মামলাগুলোর মতোই রিভিউ আবেদন দু’টির শুনানিতেও রাষ্ট্রপে নেতৃত্ব দেবেন সর্বোচ্চ আদালতে। অন্যদিকে দু’জনেরই প্রধান আইনজীবী হিসেবে আসামিপে নেতৃত্ব দেবেন খন্দকার মাহবুব হোসেন।
এর আগে সকালে মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে পৃথকভাবে আপিল বিভাগে আবেদন করেন জামায়াতের  সেক্রেটারি জেনারেল মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাকা চৌধুরী। মোট ৩৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ৩২টি যুক্তি দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়েছেন মুজাহিদ। রিভিউয়ের পেপারবুক দাখিল করা হয়েছে তিন শতাধিক পৃষ্ঠার। অন্যদিকে সাকা চৌধুরী তার ১০৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ১০টি যুক্তি দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদণ্ড থেকে খালাস চেয়েছেন।
রিভিউ আবেদনের দ্রুত শুনানির জন্য আবেদন জানানো হবে বলে জানিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আগামী মঙ্গলবার (২০ অক্টোবর) আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি বসবেন। খুব সম্ভবত ওইদিনই রিভিউ আবেদনের শুনানির দিন নির্ধারণ হতে পারে।

Print
846 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close