ছবি: সংগৃহীত

শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী আজ

যশোর এক্সপ্রেস ডেস্ক: হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দূর্গাপূজার আজ মহাসপ্তমী। এ উপলক্ষে সকাল থেকে দুপুর পর্যন্ত মন্দির ও মন্ডপে-মন্ডপে চলবে দেবী দূর্গার পূজা অর্চনা ও অঞ্জলী প্রদান।  অশুভ শক্তির বিনাশ ও বিশ্বের সকল প্রাণীর মঙ্গল কামনায় সকাল সোয়া ৭টায়  শুরু হবে মহাসপ্তমী পূজা। এ সময় রাজধানীর বিভিন্ন মন্ডপে নারী-পুরষ একত্রিত হয়ে ফুল, বেলপাতা হাতে নিয়ে অঞ্জলী প্রদানের মধ্য দিয়ে দূর্গা মায়ের আর্শিবাদ প্রার্থনা করবেন বলে জানান আয়োজকরা।

 

মহাসপ্তমীর দিনে দুপুরে দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ করবে সর্বজনীন পূজা কমিটি। সন্ধ্যায় অনুষ্ঠিত হবে আরতি প্রতিযোগিতা। ঢাকার রামকৃষ্ণ মিশনের সহসম্পাদক এবং পূজার তন্দ্রধারক স্থিরাত্মানন্দ মহারাজ (নিরঞ্জন মহারাজ) রাইজিংবিডিকে বলেন, ঈশ্বর সব কিছুর মাঝে রয়েছেন। প্রকৃতির বিভিন্ন সৃষ্টির মধ্য নয়টি গাছের ফুল, ফল, পাতা দিয়ে সব অশুদ্ধকে শোধন করে শুদ্ধ করে মাকে পূজা করা হবে। ২১ অক্টোবর মহাষ্টমী, কুমারীপূজা, সন্ধিপূজা। ২২ তারিখ মহানবমী পূজা। সনাতন পঞ্জিকা মতে, এবার ২২ অক্টোবর একই দিনে মহানবমী ও বিজয় দশমী। তবে সারা দেশে ২৩ অক্টোবর বিজয়া শোভাযাত্রাসহকারে প্রতিমা বিসর্জনের সিদ্ধান্ত হয়েছে। মহালয়ার দিন থেকেই মূলত শুরু হয় দেবী দুর্গার আগমনধ্বনি।

 

ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির তথ্য অনুযায়ী, এ বছর সারা দেশে ২৯ হাজার ৭৪টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এর মধ্যে রাজধানী ঢাকায় মণ্ডপের সংখ্যা ২২২। এদিকে রাজধানীসহ সারা দেশের প্রতিটি পূজামণ্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার, বিজিবি, র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছে। পুলিশ ও র‌্যাববের পাশাপাশি প্রায় প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করছে। ঢাকেশ্বরী মন্দিরে মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে।

Print
2289 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close