ছবি: সংগৃহীত - দালাই লামা

ধ্বংস হচ্ছে তিব্বত : দালাই লামা

আন্তর্জাতিক ডেস্ক: তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাই লামা বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ধ্বংস হচ্ছে তিব্বত। এ অবস্থা চলতে থাকলে ২০৫০ সাল নাগাদ তিব্বতীয় হিমবাহের তিন ভাগের এক দুই ভাগ গলে যাবে। এতে ধ্বংস হবে তিব্বত। দালাই লামা বলেছেন, গলে হিমবাহ ধ্বংস হলে শুধু তিব্বত নয়, এর মাসুল দিতে হবে বিশ্বকে। উত্তর ও দক্ষিণ মেরুর পর সবচেয়ে বেশি বরফ জমে আছে তিব্বতে। এ জন্য তিব্বতকে বিশ্বের তৃতীয় মেরু বলে অভিহিত করেছেন দালাই লামা।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে। দালাই লামার সঙ্গে অন্য বৌদ্ধ আধ্যাত্মিক নেতারা একই কথা বলেছেন এবং তিব্বতকে রক্ষার জন্য আন্তর্জাতিক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। ভারতের ধর্মশালায় তিব্বতের নির্বাসিত সরকারের কার্যালয়। দালাই লামা ১৯৫৯ সালে তিব্বত থেকে নির্বাসিত হওয়ার পর ধর্মশালায় অস্থায়ী সরকার গঠন করে তিব্বতের স্বাধীনতা চালিয়ে যাচ্ছেন।

মঙ্গলবার ধর্মশালা থেকে এক বিবৃতিতে আধ্যাত্মিক নেতারা জানান, গত ৫০ বছরে তিব্বতের তাপামাত্রা স্বাভাবিকের চেয়ে ১.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। যে কারণে বিশাল বরফরাজি গলে যাচ্ছে। এই ধারাবাহিকতা থাকলে আগামী ৫০ বছরে বিলীন হয়ে যাবে তিব্বত।

Print
1197 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close