বায়রার সঙ্গে বসছেন প্রবাসী কল্যাণমন্ত্রী

যশোর এক্সপ্রেস ডেস্ক: মালয়েশিয়ায় বড় পরিসরে শ্রমবাজার উন্মুক্ত করার বিষয়ে জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিসের (বায়রা) নির্বাহী কমিটিকে নিয়ে আলোচনায় বসছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনের সম্মেলনকক্ষে মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় বায়রা ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এ বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও বায়রা সূত্রে এ তথ্য জানা গেছে। একই জায়গায় দুপুর আড়াইটায় প্রবাসী কল্যাণমন্ত্রী এক সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন। বড় পরিসরে মালয়েশিয়ার শ্রমবাজার খোলার বিষয়ে বিভিন্ন নাটকীয়তা চলছে। বেসরকারিভাবে ‘বিটুবি’ নাকি বাংলাদেশ ও মালয়েশিয়ার সরকারের মাধ্যমে ‘জিটুজি প্লাস’ পদ্ধতিতে কর্মী যাবে— এ নিয়ে আলোচনায় পেরিয়ে যাচ্ছে দিন। চলতি মাসেই ‘জিটুজি প্লাস’ সমঝোতা হচ্ছে এবং মালয়েশিয়ান কোম্পানি সিনারফ্লাক্স বাংলাদেশে অফিস করে সরাসরি এই পদ্ধতিতে কর্মী নেবে— এমন খবর বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে। তবে জনশক্তি রফতানিকারকদের সংগঠন বায়রা অভিযোগ করে আসছে সিনারফ্লাক্স বাংলাদেশী বংশোদ্ভুত একজন মালয়েশিয়ান ব্যবসায়ীর সংগঠন। তিনি বাংলাদেশের কিছুসংখ্যক রিক্রুটিং এজেন্সিকে নিয়ে সিন্ডিকেটের মাধ্যমে জনশক্তি রফতানির একচ্ছত্র নিয়ন্ত্রণ নিতে চাচ্ছেন।

বায়রা সভাপতি আবুল বাশার অভিযোগ করেন, ‘বায়রার ১২শ’ সদস্যকে বাদ দিয়ে সিনারফ্লাক্স নামের ওই কোম্পানিটি গুটিকয়েক ব্যবসায়ীকে নিয়ে সিন্ডিকেট করে মালয়েশিয়ার শ্রমবাজারে কাজ করতে চাচ্ছে। কিন্তু আমরা তা কখনই মেনে নিতে পারি না। এ জন্য মাননীয় প্রধানমন্ত্রী বরাবর একটি চিঠিও দিয়েছি।’তিনি বলেন, ‘মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে উদ্ভূত পরিস্থিতিসহ সার্বিক বিষয়ে মাননীয় মন্ত্রীর সঙ্গে আমাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। আমরা আমাদের দাবি সেখানে তুলে ধরব।’

Print
1139 মোট পাঠক সংখ্যা 3 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close