বেলন ডি’ওর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা

স্পোর্টস ডেস্ক: ২০১৫ (বাসস) : রিয়াল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও বার্সা তারকা লিওনেল মেসিকে অন্তর্ভুক্ত করে ২০১৫ সালের বর্ষসেরা ফুটবলার বেলন ডি’ওর নির্বাচনের জন্য ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। অবশ্য শেষ পর্যন্ত জাতীয় দলের অধিনায়ক ও প্রধান কোচ ও মিডিয়া প্রতিনিধিদের ভোটের ভিত্তিতে নির্বাচিত হবেন বর্ষ সেরা ফুটবলার। গত দুই বছর পরপর এই খেতাবটি লাভ করেছেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তার সঙ্গে ফের সেরার খেতাবের জেড়ালো প্রর্থীতার দৌড়ে এগিয়ে রয়েছেন চারবারের খেতাব জয়ী বার্সেলোনার আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। ২০১১ সাল থেকেই মুলত ভাগাভাগি করে এই খেতাব দখল করে রেখেছেন এই দুই ফুটবল তারকা।
এবারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া ২৩ ফুটবলারের সবাই মুলত ইউরোপের ক্লাব গুলোতে খেলে থাকেন। তন্মধ্যে সর্বাধিক ১১ জন খেলোয়াড় স্পেনের লা লীগার। পাঁচ জন করে জায়গা পেয়েছেন যথাক্রমে ইংলিশ প্রিমিয়ার লীগ ও বুন্দেস লীগায়। আর একজন করে মনোনয়ন পেয়েছেন লীগ ওয়ান ও সিরি এ থেকে।এদের মধ্যে জর্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের রয়েছে সেরার লড়াইয়ের জন্য মনোনয়ন পাওয়া সর্বাধিক ৫ ফুটবলার। আর দ্বিতীয় সর্বোচ্চ চারজন ফুটবলার ঠাই পেয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ থেকে। ২০১৪ বিশ্বকাপের দুই ফাইনালিস্ট আর্জেন্টিনা ও জর্মানির সর্বাধিক খেলোয়াড় ফিফার এই সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে। এদের মধ্যে আছেন মেসি, জাভিয়ার মার্সেরানো, সার্জিও এগুইরো, টনি ক্রোস, থমাস মুলার, ম্যানুয়েল নায়ার প্রমুখ।
আগামী বছর অর্থাৎ ২০১৬ সালের ১১ জানুয়ারি জুরিখে জমকালো অনুষ্টানের মাধ্যমে ঘোষিত হবে বর্ষসেরা ফুটবরারের নাম।
সংক্ষিপ্ত তালিকা:
সার্জিও এগুইরো (ম্যানচেস্টার ইউনাইটেড/আর্জেন্টিনা), গেরাথ বেল (রিয়াল মাদ্রিদ/ওয়েলস),করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স)
কেভিন ডি ব্রায়ান (ম্যানচেস্টার সিটি/বেলজিয়াম), ইডেন হ্যাজার্ড (চেলসি/বেলজিয়াম), জøাটান ইব্রাহিমোভিচ(প্যারিস সেন্ট জার্মেইন/সুইডেন), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা/স্পেন), টনি ক্রোস (রিয়াল মাদ্রিদ/জার্মানি), রবার্ট লিওয়ানোদোস্কি (বায়ার্ন মিউনিখ/পোল্যান্ড), জাভিয়ার মার্সেরানো (বার্সেলোনা/আর্জেন্টিনা), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা), থমাস মুলার (বায়ার্ন মিউনিখ/জর্মানি), ম্যানুয়েল নায়ার (বায়ার্ন মিউনিখ/জার্মানি), নেইমার (বার্সেলোনা/ব্রাজিল), পল পগবা (জুভেন্টাস/ফ্রান্স), ইভান রিকটিক (বার্সেলোনা/ক্রোয়েশিয়া), এরিয়েন রোবেন (বায়ার্ন মিউনিখ/হল্যান্ড), জেমস রড্রিগুয়েজ (রিয়াল মাদ্রিদ/কলম্বিয়া), ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ/পর্তুগাল), এ্যালেক্সিস সানচেজ (আর্সেনাল/চিলি), লুইস সুয়ারেজ (বার্সেলোনা/উরুগুয়ে), ইয়াইয়া তোরে (ম্যানচেস্টার সিটি/আইভরিকোস্ট), আরতুরু ভিদাল (বায়ার্ন মিউনিখ/চিলি)

Print
1581 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close