বিদেশিদের ওপর আরো হামলার আশঙ্কা যুক্তরাষ্ট্রের

যশোর এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশে বিদেশিদের ওপর আরো হামলা ও সহিংসতা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করলেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন বার্নিকাট। আজ বুধবার সকালে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে দুই ঘণ্টার বৈঠক শেষে তিনি এ আশঙ্কার কথা জানান।

বৈঠকে আরো ছিলেন যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন, কানাডার হাইকমিশনার বেনোয়া-পিয়ের লারামি ও অস্ট্রেলিয়ার হাইকমিশনার গ্রেগ উইলকক।

বার্নিকাট বলেছেন, ‘আমাদের কাছে নির্ভরযোগ্য তথ্য আছে যে, বাংলাদেশে বিদেশিদের ওপর আরো হামলা ও সহিংসতার ঘটনা ঘটতে পারে। এ কারণে আমাদের নাগরিকদের জন্য সতর্কতা (অ্যালার্ট) এখনো বহাল আছে।’ বিদেশিদের নিরাপত্তা দিতে বাংলাদেশ সরকারের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও সন্তোষ প্রকাশ করেন তিনি।

চার রাষ্ট্রদূতের পক্ষে ব্রিফিংয়ে বার্নিকাট আরো বলেন, ‘আমাদের সরকারগুলোর দায়িত্ব হচ্ছে নাগরিকদের সর্বোচ্চ নিরাপত্তা দেওয়া। আমরা চাই, সরকার এ মুহূর্তে নিরাপত্তা দিচ্ছে, তা যেন চলমান থাকে।’

নিরাপত্তা সন্তোষ প্রকাশ করলে অ্যালার্ট প্রত্যাহার করা হচ্ছে না কেন জানতে চাইলে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘এটা আমাদের চার দেশের সরকারের নীতিগত ব্যাপার।’ নির্ভরযোগ্য তথ্য কোথা থেকে পেলেন জানতে চাইলে তিনি বলেন, ‘এটা প্রকাশ করা যাবে না।’

সম্প্রতি ঢাকায় ইতালির নাগরিক তাবেলা সিজার ও রংপুরে জাপানের নাগরিক হোসি কোনিও হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশের ভেতরে বিদেশিদের চলাচলে সতর্কতা জারি করে কয়েকটি দেশ। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঢাকার কূটনৈতিক অঞ্চলসহ বিদেশিদের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।

Print
682 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close