অচল রাডারে ঝুঁকিপূর্ণ শাহজালাল

যশোর এক্সপ্রেস ডেস্ক: প্রায় অচল রাডার ব্যবস্থার কারণে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্লাইটগুলো। আর এর মধ্যেই প্রতিদিন বিমানবন্দরটিতে ওঠানামা করছে প্রায় ২০০ ফ্লাইটের বিমান।
গত সাত বছর ধরে নতুন রাডার কেনার উদ্যোগ নেওয়া হলেও এখন পর্যন্ত কেনা হয়নি তা। অথচ প্রতিদিন বেড়েই চলেছে বিমানের যাত্রী সংখ্যা। বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের (সিএএবি) অপারেশন ও প্ল্যানিং সদস্য মোস্তাফিজুর রহমান সমস্যাটির কথা স্বীকার করে বলেন, বর্তমান রাডার ব্যবস্থা কার্যকরভাবে কাজ করছে না।

তিনি আরও বলেন, নতুন একটি রাডার স্থাপনের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হলেও আমলাতান্ত্রিক কারণে তা বাস্তবায়ন করা যাচ্ছে না। বর্তমান রাডারটি প্রায় অচল হয়ে পড়ায় এটি এয়ার ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করতে পারে না। কখনো কখনো এটি এয়ার ট্রাফিক ব্যবস্থা পুরোপুরি সচল রাখতে ব্যর্থ হয়। দিনে এটি ১২ ঘণ্টা সার্ভিস দিতে পারে। অসংখ্য যাত্রীকে ঝুঁকির মধ্যে থাকতে হয়। শনিবার সারাদিন রাডারটি কাজ করেনি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একজন ক্যাপ্টেন বলেন, ‘প্রায় প্রতিটি ফ্লাইটই রাডারের নির্দেশনা ছাড়াই আমাদেরকে ল্যান্ড করাতে হয়। যথাযথ প্রযুক্তি না থাকায় ম্যনুয়েল পদ্ধতিতেই আমাদেরকে বিমান নামাতে হয়। এতে যেকোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে।’

রাডার ব্যবস্থাপনার অভাবে বিমান ল্যান্ড করাতে অতিরিক্ত সময় ব্যয় হয় বলে জানায় একটি বেসরকারী বিমানের পাইলট।
তিনি বলেন, ‘বিমানগুলোকে সারিবদ্ধভাবে নামতে হয় বলে প্রায়ই দেরি হয়। এ ধরনের একটি রাডার ব্যবস্থার মধ্যে এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ করা সম্ভব না।’১৯৮৬ সালে স্থাপন করা হয়েছিল বর্তমান রাডারটি। সিএএবি’র এক কর্মকর্তা জানান, অনেক সময় দুইটি বিমান একসাথে ওঠানামার ক্ষেত্রে সংঘর্ষের ঝুঁকি থাকে।

তিনি বলেন, তাই ঢাকার আকাশে এ ধরনের সংঘর্ষ রোধে পুরানো রাডারটিকে সরিয়ে নতুন একটি রাডার স্থাপন জরুরি।
প্রায় ২৫ বছর ধরে বাংলাদেশ বিমানে চাকরি করা এক পাইলট নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘একটি আধুনিক কার্যকর রাডার বিমানের ল্যান্ডিংকে সহজ করতে পারে এবং এটি সময় ও জ্বলানি রক্ষা করতে পারে।’সিএএবি’র সাবেক চেয়ারম্যান এয়ার কমোডোর (অব.) ইকবাল হোসেন বলেন, উন্নত দেশগুলোতে এয়ারক্রাফট ভারী কুয়াশার মধ্যেও ওঠানামা করতে পারে। তিনি আরও বলেন, ‘বর্তমান রাডার ব্যবস্থায় বিমান ওঠানামা করা নিরাপদ না। তাই আমাদের খুব দ্রুত একটি নতুন রাডার স্থাপন করা দরকার।

Print
873 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close