লাইসেন্স নবায়ন করা না হলে ওষুধের দোকান বন্ধ করে দেয়া হবে : মোহাম্মদ নাসিম

যশোর এক্সপ্রেস ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ওষুধের দোকানের লাইসেন্স নবায়ন করা না হলে দোকান বন্ধ করে দেয়া হবে। তিনি বলেন, ‘ঢাকা শহরে ওষুধের দোকান সীমিত করা হবে। মুড়ি-মুড়কির দোকানে ওষুধ বিক্রি চলবে না। সকল দোকানের লাইসেন্স নবায়ন করতে হবে, যারা করবেন না তাদের দোকান বন্ধ করে দেয়া হবে।’ স্বাস্থ্যমন্ত্রী রাজধানীর সোনারগাঁও হোটেলে ওয়ান ফার্মার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আফম বাহাউদ্দিন নাসিম এম.পি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান ও আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ডেন্ট মেজর জেনারেল মো. জাহাঙ্গীর হোসেন মল্লিক। স্বাগত বক্তৃতা করেন ওয়ান ফার্মার ব্যবস্থাপনা পরিচালক কেএসএম মোস্তাফিজুর রহমান।
মোহাম্মদ নাসিম বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের মুখে হাসি দেখতে চান। ওয়ান ফার্মা তারই যাত্রা শুরু করেছে। বঙ্গবন্ধু সেতুর কারণে আজ উত্তরাঞ্চলের চেহারা পাল্টে গেছে, কৃষকদের ভাগ্যের পরিবর্তন হয়েছে। বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। এসব পরিবর্তনের কারণে উত্তরাঞ্চলের কৃষকের মুখে হাসি ফুটেছে। যোগাযোগ এবং বিদুৎ ছাড়া শিল্প উন্নয়ন সম্ভব নয়।’ বাংলাদেশের ওষুধ শিল্পের উন্নয়নের কথা উল্লেখ করে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৯০টি দেশে বাংলাদেশের ওষুধ রপ্তানী হয়। শ্রীলংকা, ভুটান, মালদ্বীপ, এমনকি ইউরোপের অনেক দেশ এদেশের ওষুধ নিতে চায়। এমনকি ইরান, তুরস্কও আমাদের ওষুধ নিতে এগিয়ে এসেছে।
দেশের সাধারণ গরীব মানুষের কথা মাথায় রেখে মন্ত্রী ওষুধ কোম্পানীর মালিকদের ওষুধের দাম কমানোর আহ্বান জানানন।
ভেজাল ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও ভুয়া ক্লিনিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘দেশের কিছু অসাধু ব্যবসায়ী ভেজাল ও নকল ওষুধ তৈরী করছে। কিছু ভুয়া ক্লিনিকে কতিপয় ডাক্তার নামের খুনি বসে আছে, এরা মানুষ খুন করছে। এদের বিরুদ্ধের ব্যবস্থা নেয়া হচ্ছে। কিন্তু এসব বন্ধ হচ্ছে না। মানুষের বিবেক জাগ্রত না হলে, শুধু আইন দিয়ে কিছু হবে না।’ এদের প্রতিহত করতে তিনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

Print
1276 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close