পদ্মা প্রকল্পে নিয়োগের নামে প্রতারণা, মূলহোতাকে আটক করেছে র‌্যাব

যশোরে পদ্ম সেতু প্রকল্পে চাকরি দেয়ার নামে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনার মূলহোতা এসএম হাবিবুল্লাহ হাবিবকে আটক করেছে র‌্যাব-৬ এর সদস্যরা। সোমবার দুপুরে শহরের মনিহার এলাকার আস্তানা থেকে তাকে আটক করা হয়। এ সময় সেখান থেকে একটি কম্পিউটার, নিয়োগ দেয়ার নামে ভুয়া ফরম এবং বেশকিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র উদ্ধার করেছে র‌্যাব।

আটক হাবিব যশোর প্রেসক্লাবের সহ-সভাপতি ও শহরের মনিহার এলাকার বাসিন্দা। প্রতারণার শিকার যশোর জেলা রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক ঘোপ এলাকার বাসিন্দা শামীম পারভেজ মিন্টু জানান, পদ্মা সেতু নির্মাণের জন্য সরকার কর্মকাণ্ড শুরু করলে যশোরে হাবিবুল্লাহ হাবিব নামে ওই প্রতারক ফাঁদ পাতে। তিনি বিভিন্ন মানুষকে বোঝানোর চেষ্টা করেন, পদ্মা সেতুতে কাজের জন্য সরকারের কয়েক হাজার শ্রমিক দরকার হবে। তার সঙ্গে যোগাযোগ করলে তিনি নিয়োগ দিতে পারবেন। তার কথায় বিশ্বাস করে শতাধিক ব্যক্তি যোগাযোগ করেন। প্রথমে ফরম পূরণের নামে প্রত্যেকের কাছ থেকে একশ করে টাকা নেন। এরপর ডাক্তারি পরীক্ষার নামে প্রত্যেকের কাছ থেকে সাড়ে পাঁচ হাজার করে টাকা আদায় করেন হাবিব।

তিনি জানান, আগ্রহী প্রার্থীদের ঢাকায় পাঠানো হয়। ঢাকার ফকিরারপুল, মিরপুরসহ বিভিন্ন এলাকার হাসপাতাল ও ক্লিনিকে গিয়ে প্রার্থীরা রক্ত দিয়ে আসেন পরীক্ষার জন্য। অনেককে প্রয়োজনে একাধিকবার ডাক্তারি পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়। কিন্তু পরীক্ষার রিপোর্ট আর আসেনি। এভাবে প্রায় তিন বছর কেটে যায়।

শামীম পারভেজ মিন্টু আরও জানান, চাকরির খবর নিতে গেলে প্রতারক হাবিব প্রার্থীদের আজ না কাল বলে ঘোরাতে থাকেন। বছর খানেক আগে তার প্রতারণার বিষয়টি বুঝতে পেরে টাকা ফেরত চান ভুক্তভোগীরা। কিন্তু তিনি টাকা দিতে অস্বীকার করেন। এ ঘটনায়ে র‌্যাবের কাছে লিখিত অভিযোগ দেয়ার পর তাকে আটক করা হয়।

এদিকে, হাবিব আটক হওয়ার সংবাদ শুনে র‌্যাব ক্যাম্পের সামনে জড়ো হন প্রতারণার শিকার অর্ধশত মানুষ। তারা প্রতারক হাবিবের বিচার দাবি করেন। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে র‌্যাব প্রতারক হাবিবকে কোতোয়ালি থানায় সোপর্দ করেছে।
যশোর র‌্যাব-৬ এর স্কোয়াড্রন লিডার আহমেদ জানান, লিখিত অভিযোগ পেয়ে প্রতারক হাবিবকে আটক করা হয়েছে। তার কাছ থেকে বেশকিছু নথিপত্র জব্দ করা হয়েছে। এর মধ্যে নিয়োগ সংক্রান্ত কিছু কাগজপত্র, একটি হজ এজেন্সির কাগজপত্র, পাসপোর্ট সাইজের কিছু ছবি ও একটি কম্পিউটার রয়েছে।

Print
681 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close