ফেসবুকে যুক্ত হলো নতুন সুবিধা

আইটি ডেস্ক: ফেসবুক ব্যবহারকারীদের ‘পাবলিক’ প্রাইভেসি নির্বাচন করে দেওয়া পোস্টগুলো এখন সার্চ করলেই খুঁজে পাওয়া যাবে। এজন্য সাইটটির ‘সার্চ’ করার অংশে গিয়ে পোস্টের মূল বিষয় বা কী-ওয়ার্ড লিখে দিলেই বেরিয়ে আসবে ওই বিষয় সংশ্লিষ্ট লাখো পোস্ট, যা ফেসবুক অ্যাকাউন্টধারী যে কোনো ব্যক্তি দেখতে পাবেন।

এজন্য বিশ্বজুড়ে ফেসবুক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপের প্রায় ২ ট্রিলিয়ন বা ২ লাখ কোটি পাবলিক পোস্ট তাদের সার্চ ইঞ্জিনে যোগ করেছে। পরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠান সাম্প্রতিক কোনো বিষয় নিয়ে কী লিখছে বা কী করছে তা জানতে যেনো ব্যবহারকারীকে অন্য সার্চ ইঞ্জিনের সাহায্য না নিতে হয় সেজন্য নতুন এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানায় জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এছাড়া সংবাদ মাধ্যমগুলোর ফেসবুক পেজ থেকেও কোনো বিশেষ টপিকে পোস্ট করা সংবাদ বা তথ্য সার্চের মাধ্যমে এখন ফেসবুক থেকেই সহজে জানা যাবে।ফেসবুকের হেড অব সার্চ টম স্টকি একটি ব্লগ পোস্টে জানান, বৈশ্বিক বিষয়াবলী নিয়ে ব্নধু ও আত্মীয়-স্বজনের প্রতিক্রিয়া জানতে ইতোমধ্যে অসংখ্য ব্যবহারকারী ফেসবুকের শরণাপন্ন হন। প্রতিদিন প্রায় দেড়শো কোটি সার্চ হয় সাইটটিতে।

আরো ২ লাখ কোটি পোস্ট সার্চে যোগ হওয়ার ফলে এখন অচেনা মানুষের পাবলিক পোস্টও সার্চে পরিচিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের ফলাফলের সঙ্গে বেরিয়ে আসবে বলে জানান টম। নতুন সার্চ ব্যবস্থার ফলে ব্যবহারকারীদের বহু পুরোনো পাবলিক পোস্টও এখন সার্চ করে বের করা সম্ভব হবে। বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

তবে কেউ যদি না চান তার কোনো বিশেষ পোস্ট বা বিশেষ বিষয় বা সময়ের ওপর লেখা পোস্ট সার্চের মাধ্যমে অন্যরা খুঁজে পাক, তবে সেই গোপনীয়তার অপশনও রাখা হবে বলে জানানো হয়েছে।

Print
944 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close