শ্রমিকদের মজুরি কমিশন ঘোষণার দাবি

যশোর এক্সপ্রেস ডেস্ক: জাতীয় মজুরি ঘোষণা, গণতান্ত্রিক শ্রম আইন ও শ্রম নীতিমালা প্রণয়ন এবং পে-কমিশনের মত শ্রমিকদের মজুরি কমিশন ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনের পক্ষ থেকে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বক্তরা বলেন, শ্রমিক অধিকার আদায়ে আমরা আন্দোলন সংগ্রাম করে আসছি। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষষ হচ্ছে ২০০৬ সালে প্রনীত ও ২০১৩ সালে সংশোধিত এবং সর্বশেষ ২০১৫ সালের শ্রম বিধিবিধান শ্রমিকদের অধিকার ও স্বার্থ দারুণভাবে ক্ষতিগ্রস্ত করেছে। যে আইন বিধিমালা প্রণয়ন করা হয়েছে তাতে শ্রমিকদের স্বার্থ না মালিকের স্বার্থের অগ্রাধিকার পেয়েছে। আমরা মালিকদের স্বার্থ রচিত আইন সংশোধনের দাবি জানাচ্ছি।

বক্তরা আরো বলেন, শ্রমিকদের নিয়োগপত্র না দিয়ে মালিক কর্তৃক সাদা কাগজে শ্রমিকের স্বাক্ষর গ্রহণসহ প্রভৃতি অপরাধের জন্য মালিকের সুনির্দিষ্ট শাস্তির প্রস্তাব আইনে রাখার কথা বলা হলেও ২০১৫ সালের আইনে তা নির্ধারিত কোন আইন করা হয়নি ফলে মালিক দ্বারা শ্রমিকরা সকল প্রকার সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। শ্রমিকদের অধিকার সুরক্ষার দাবি জানান বক্তারা।

সংগঠনের সভাপতি সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে আরো বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ওয়াজেদুল ইসলাম খান, সহ সভাপতি একেএম মাহবুব আলম, ইমারত আলী, শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক প্রমুখ।

Print
957 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close