মোটরসাইকেলের নিবন্ধন ফি কমছে

যশোর এক্সপ্রেস ডেস্ক: পূর্ব ঘোষণা অনুযায়ী ডিসেম্বরের মধ্যে সব মোটরসাইকেলের নিবন্ধন করতে হবে। এজন্য মোটরসাইকেল নিবন্ধনের ফি কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যে ফি কমানোর প্রক্রিয়া শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ইফাদ অটোস লিমিটেডের শীতাতপ নিয়ন্ত্রিত লাক্সারি এবং কর্পোরেট বাসের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ঢাকার রাস্তায় পিঁপড়ার সারির মতো প্রাইভেটকার, মোটরসাইকেল চলছে। কত যে মোটরসাইকেল আছে? এদের অনেকেরই নিবন্ধন নেই। তাই পূর্ব ঘোষণা অনুযায়ী ডিসেম্বর পর্যন্ত সব মোটরসাইকেল নিবন্ধন করতে হবে। এজন্য নিবন্ধন ফি কমানোর জন্য অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। ইতোমধ্যে ফি কমানোর বিষয়ে কাজ শুরু করা হয়েছে। তবে, কি পরিমাণ ফি কমছে তা স্পষ্ট করেননি মন্ত্রী।

দিন দিন প্রাইভেটকারের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ক্ষোভ প্রকাশ করে মন্ত্রী বলেন, ছেলের একটা, মেয়ের একটা, স্ত্রীর একটা, নিজের একটা এভাবে কত যে প্রাইভেটকার আছে। প্রতিদিন পিঁপড়ার সারির মতো ছুটছে তো ছুটছে। এভাবে চলতে থাকলে যানজটের কি অবস্থা হবে, একবার ভেবে দেখছেন? তাই আগামী দুই মাসের মধ্যে রাজধানীতে কতগুলো প্রাইভেটকার চলছে তা খতিয়ে দেখতে বিআরটিএকে নির্দেশ দিয়েছি। এরপর নতুন গাড়ি নিবন্ধন করতে এলে দেখবো কার কয়টি গাড়ি আছে, সেই অনুপাতে অনুমতি দেব।

ওবায়দুল কাদের আরও বলেন,  আগামী ১ নভেম্বর থেকে রাজধানীর সব অটোরিকশাকে (সিএনজি চালিত) মিটারে চলাচল করতে বলা হয়েছে। মিটারের বাইরে কেউ চলতে পারবে না। অন্যদিকে চট্টগ্রামে আগামী ১ জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

গণপরিবহনে বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে মন্ত্রী বলেন, এখানে অনেক পরিবহন মালিক রয়েছেন। আপনারা আমাদের সঙ্গে বৈঠক করে কথা দিয়েছিলেন, সরকার নির্ধারিত ভাড়া নেওয়া হবে। কিন্তু আপনারা সেই নির্দেশ অমান্য করছেন, আপনারা সরকারকে বিপদে ফেলতে চান? এখনও রাজধানীতে বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে। তাই আবারও বলছি, এভাবে জনগণকে জিম্মি করে বাড়তি ভাড়া নেবেন না।

এরপরও না মানলে চালক-হেলপার নয়, মালিকদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা করবো। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু, ভারতের অশোক লেল্যান্ডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বালাচন্দ্রান ভেনকাট সুব্রামানিয়াম প্রমুখ।

Print
791 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close