কলকাতা-ঢাকা-আগরতলায় পরীক্ষামূলক ট্রাক চলাচল শুরু

যশোর এক্সপ্রেস ডেস্ক: কলকাতা থেকে ঢাকা হয়ে আগরতলায় পণ্যবাহী যানবাহন চলাচল পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ভারতীয় একটি ট্রাক কলকাতা থেকে আগরতলার উদ্দেশ্যে পণ্য নিয়ে বেনাপোল স্থলবন্দর হয়ে বাংলাদেশে প্রবেশ করে।

এর আগে, বিকেল সাড়ে ৫টার দিকে পণ্যবাহী ট্রাকটি বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে এসে পৌঁছালে উভয় দেশের কাস্টমস, বন্দর ও ব্যবসায়ী নেতারা আনুষ্ঠানিকভাবে পরীক্ষামূলক এ যাত্রাকে স্বাগত জানায়। ট্রান্সপোর্ট এজেন্সি ডিএইচএলের কর্মকর্তা ফিরোজ জাহাঙ্গীর বলেন, কলকাতা থেকে আগরতলার দূরত্ব ১৫৫৯ কিলোমিটার। পণ্য নিয়ে কলকাতা থেকে আগরতলা পৌঁছাতে সময় লাগতো তিন দিন।

বাংলাদেশের স্থলপথ ব্যবহারে ফলে কলকাতা থেকে আগরতলার দূরত্ব কমে দাঁড়িয়েছে ৫৫৯ কিলোমিটার। এতে এক দিনে ট্রাক পৌঁছে যাবে আগরতলা বন্দরে। ফলে সময়ের পাশাপাশি অর্থও সাশ্রয় হবে ব্যবসায়ীদের। বেনাপোল কাস্টমস হাউজের সহকারী রাজস্ব কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ও ভারতের পেট্রাপোল কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সুজিত সরকার যৌথভাবে চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে পণ্য চালানের পরীক্ষা সম্পূর্ণ করেন। পণ্যের সিঅ্যান্ডএফ এজেন্টের দায়িত্বে রয়েছেন বেনাপোলের লাকি ট্রেড ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান। ভারতের রপ্তানিকারক হলেন থ্রেটস ইন্ডিয়া লিমিটেড।

সম্প্রতি সার্কভুক্ত চারটি দেশ বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে যানবাহন চলাচলের জন্য বিবিআইএন (BBIN) চুক্তি স্বাক্ষরিত হয়। এ চুক্তির আওতায় যানবাহন চলাচল শুরু হলো। এর আগে, চলতি বছরের পহেলা জুনে কলকাতা-ঢাকা-আগরতলার পথে যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়।

Print
892 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close