আজ বেগম রোকেয়া দিবস

যশোর এক্সপ্রেস ডেস্ক: মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত রেখে নারীকে গৃহকোণে আবদ্ধ রাখার ধ্যান ধারণা পাল্টাতে যিনি ছিলেন সদা সোচ্চার। যার দেখিয়ে দেয়া পথ ধরেই নারীমুক্তি আন্দোলন চলছে আজ সেই বেগম রোকেয়া দিবস। নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের মিঠাপুকুর উপজলোর পায়রাবন্দের এক নিভৃত পল্লীতে জন্ম নেন। ১৯৩২ সালের একই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

রোকেয়া তার মতিচূর, সুলতানার স্বপ্ন, পদ্মরাগ, অবরোধবাসিনী ইত্যাদি কালজয়ী গ্রন্থে ক্ষুরধার লেখনীর মাধ্যমে ধর্মীয় গোঁড়ামি, সমাজের কুসংস্কার ও নারীর বন্দিদশার স্বরূপ উন্মোচন করেছেন। বাল্যবিবাহ, যৌতুক, পণ প্রথা, ধর্মের অপব্যাখ্যাসহ নারীর প্রতি অন্যায় আচরণের বিরুদ্ধে তিনি রুখে দাঁড়িয়েছেন। রাষ্ট্র, সমাজ ও পরিবার ব্যবস্থায় নারীর সমান অধিকারের জন্য বেগম রোকেয়া আমৃত্যু লড়াই করেছেন। কিন্তু তার স্বপ্ন আজও অপূর্ণ রয়ে গেছে।

নারী মুক্তির আন্দোলন বেগবান করার দৃপ্ত শপথে নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে আজ দিবসটি পালিত হচ্ছে। যশোর জিলা স্কুল অডিটোরিয়ামে আজ বিকেল ৩টায় দিবসটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এ ছাড়া বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল কলেজ ও সামাজিক সংগঠন নানা আয়োজনের মধ্য দিয়ে গভীর শ্রদ্ধায় রোকেয়ার নীতি ও আদর্শকে স্মরণ করবে।

Print
2559 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close