কোলেস্টেরল কমায় মটরশুঁটি

স্বাস্থ্য ডেস্ক: মটরশুঁটি আমরা কে না চিনি। এই মটরশুঁটিতে রয়েছে অনেক পুষ্টিগুণ। মটরশুঁটি হলো লেগিউম জাতীয় উদ্ভিদ Pisum sativum এর গোলাকার বীজ। প্রতিটি মটরশুঁটির মধ্যে বেশ কয়েকটি বীজ থাকে। যদিও এটি এক প্রকারের ফল, এটি মূলত সবজি হিসাবে রান্নায় ব্যবহৃত হয়। P. sativum একটি একবর্ষজীবী উদ্ভিদ। এটি বিশ্বের বিভিন্ন স্থানে শীত মৌসুমে চাষ করা হয়ে থাকে। সারা বছরই টিনজাত মটরশুঁটি পাওয়া গেলেও শীতে টাটকা মটরশুঁটির স্বাদই আলাদা।

মটরশুঁটিতে থাকা পর্যাপ্ত ভিটামিন কে শরীরের হাড় শক্ত করতে খুব কার্যকর। ফলিক এসিড থাকায় প্রসূতি মায়েরা মটরশুঁটি খেতে পারেন। ত্বকের জন্যও মটরশুঁটি খুব উপকারী। মটরশুঁটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এই সবজি চোখের দৃষ্টিশক্তিও বাড়াতে সাহায্য করে।

পোলাও, মাছ ভুনা, রোস্ট, নুডলস, রোল সহ অনেক খাবারে মটরশুঁটির ব্যবহার চলে। ছোট দানার এই ডালজাতীয় খাবারটিতে আছে অনেক পুষ্টিগুণ। প্রতি একশ’ গ্রাম মটরশুঁটিতে পাওয়া যায় ৮০ থেকে ১০০ কিলোক্যালরি, কার্বোহাইড্রেট ১৪ দশমিক ৫ গ্রাম ফ্যাট শূন্য দশমিক পাঁচ গ্রাম ও প্রোটিন পাওয়া যায় পাঁচ দশমিক চার গ্রাম। এছাড়া ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ভিটামিন সি, ফলিক এসিড, বিটাক্যারোটিন, ভিটামিন এ, ফসফরাস, জিঙ্ক, ভিটামিন বি-কমপ্লেক্স থাকে। সামান্য পরিমাণে ভিটামিন কে-ও থাকে মটরশুঁটিতে।

এসব উপাদান আপনার শরীরকে দারুণভাবে সুরক্ষা দিতে সক্ষম। নিয়মিত মটরশুঁটি খেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে। প্রচুর পরিমাণে খাদ্যআঁশ থাকায় মটরশুঁটি পেট পরিষ্কার রাখে ও কোষ্ঠকাঠিন্য রোধ করে। অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে এই সবজি দারুণ কাজ করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হৃদরোগ প্রতিরোধেও দারুণ ভূমিকা রাখে।

মটরশুঁটি টাইপ-২ ডায়াবেটিস রুখতে কার্যকর ভূমিকা রাখে। মটরশুঁটিতে থাকা নিয়াসিন রক্তের ক্ষতিকর কোলেস্টেরল দূর করে উপকারী কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয়।

Print
4485 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close