জঙ্গি হামলা থেকে যেভাবে বাঁচলেন ইতালীয় নাগরিক

এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে ৯ জন ইতালীয় নাগরিক নিহত হলেও সৌভাগ্যক্রমে বেঁচে গিয়েছিলেন দুই ইতালীয়। তাদের মধ্যে একজন ওই রেস্টুরেন্টের বাবুর্চি (ডেজার্ট শেফ) জাকোপো বিওনি (৩৪)। ইতালির টেলিভিশন চ্যানেল স্কাই টিজি২৪ টিভিকে ফোনে দেওয়া সাক্ষাৎকারে সেদিন ওই দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়ার বর্ণনা দিয়েছেন বিওনি। তিনি বলেন, গুলির শব্দ শোনার সঙ্গে সঙ্গে রেস্টুরেন্টের ছাদে চলে গিয়েছিলেন তিনি। এরপর পাশের একটি বাড়ির আঙিনায় লাফ দিয়ে পড়েন। হঠাৎ তাঁকে দেখে বাসিন্দারা প্রথম ভয় পেয়ে গিয়েছিলেন। পরে তারা তাকে ভেতরে ঢোকান এবং লুকিয়ে রাখেন।

বিওনি বলেন, টেবিলে খেতে বসা ইতালির নাগরিকদের বন্দুক তাক করতে দেখে তিনি আর দ্বিতীয় চিন্তা করেননি। দৌড়ে চলে যান ছাদে। শনিবার সকালে পুলিশ ওই বাসায় গিয়ে তার সঙ্গে কথা বলে। বিকেলে তিনি বাসা থেকে বেরিয়ে যান।

জাকোপো বিওনি বলেন, আমি দুটি জিনিস ও আমার পাসপোর্ট নিয়ে সোজা বিমানবন্দরে চলে যাই এবং প্রথম ফ্লাইট ধরি। ফ্লাইটটি তাঁকে ব্যাংককে নিয়ে যায়। তিনি সোমবার ইতালির বাড়িতে ফিরবেন। এজন্য তিনি আর অপেক্ষা করতে পারছেন না।

শুক্রবার রাত পৌনে ৯টার দিকে গুলশানের হলি আর্টিসান রেস্টুরেন্টে হামলা চালায় জঙ্গিরা। রেস্টুরেন্টের ভেতরে যারা ছিলেন অস্ত্রের মুখে তাদের জিম্মি করে ফেলে জঙ্গিরা। শনিবার সকালে অপারেশন থান্ডারবোল্ট নামে সেনা কমান্ডো অভিযানের মধ্য দিয়ে শেষ হয় জিম্মি সঙ্কট, ইতালীয় নাগরিকসহ ১৩ জনকে উদ্ধার করা হয়। এই অভিযানে ছয় জঙ্গি নিহত হলেও আগেই তারা হত্যা করে দেশি-বিদেশি ২০ জনকে।

Print
1093 মোট পাঠক সংখ্যা 3 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close