বিশ্ব ইজতেমা : বেনাপোল দিয়ে আসছেন বিদেশি মুসুল্লিরা

যশোর এক্সপ্রেস ডেস্ক: টঙ্গির তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত ৬৪তম বিশ্ব ইজতেমায় যোগ দিতে বেনাপোল চেকপোস্ট দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিদেশি মেহমানরা বাংলাদেশে আসছেন। চলতি বিশ্ব ইজতেমায় বৃহস্পতিবার দুপুর পর্যন্ত তিন হাজারেরও বেশি বিদেশি মুসল্লিরা এসেছেন বলে জানিয়েছেন বেনাপোল জামিয়া আরাবিয়া বাগ-এ জান্নাত কওমি মাদরাসার কর্মকর্তা হাজী নজরুল ইসলাম। বিদেশি মেহমানরা যেসব দেশ থেকে আসছেন তা হলো ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, নেদারল্যান্ড, জাম্বিয়া, চায়না, চাঁদ, কিরগিস্তান, তাজিকিস্তান, আজারবাইজান, রাশিয়া, সেনেগাল, ইরান, ইন্দোনেশিয়া, ইতালি, দক্ষিণ আফ্রিকা, জর্দান, মালয়েশিয়া, সুদান, সৌদিআরব, ইয়েমেন, ফ্রান্স, তিউনিশিয়া, ফুজি, ফিলিপাইন, সোমালিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইথিওপিয়া, মরক্কো, মোজাম্বিক,  ইউক্রেন,  মিসর, বেলজিয়াম, বাইরাইন, সেনেগাল, কাতার, মালে, নেপাল, থাইল্যান্ড, কেনিয়া, সুইডিস, তুর্কি ও কামেরুন। এছাড়া লেবানন, ফিলিস্তিনি, ইরাক, আফগানিস্তান, সিরিয়া ও আলজেরিয়ার মুসুল্লিদের পি ভিসা থাকলে সড়কপথে আসতে পারবে, অন্যথায় বিমানযোগে আসতে পারবে।

আখেরি মোনাজাতের আগের দিন পর্যন্ত আরও বিদেশি মেহমানরা আসবেন বলে জানিয়েছেন বেনাপোল ইমিগ্রেশনের ওসি (তদন্ত) মমিনুল হক।
বিদেশি মেহমানদের অভ্যর্থনা জানানো, থাকা খাওয়া ও ঢাকায় পাঠানোসহ সব কাজ দ্রুত করার জন্য ঢাকার কাকরাইল মসজিদের ১০০ জনের একটি প্রতিনিধি দল ভোর থেকে রাত পর্যন্ত কাজ করে যাচ্ছেন। আর এদের সহযোগিতা করে যাচ্ছে বেনাপোল চেকপোস্ট জামিয়া আরাবিয়া বাগ-এ-জান্নাত কওমি মাদরাসা ও এতিমখানার নেতৃবৃন্দ। বিশ্ব ইজতেমায় আগত বিদেশি মেহমানসহ মুসল্লিদের থাকা ও খাওয়ার জন্য এ মাদরাসায় বিশেষ ব্যবস্থা রয়েছে। এদিকে পরিবহন স্বল্পতার কারণে বিদেশ থেকে আসা মুসল্লিরা নানা দুর্ভোগের মধ্যে পড়ছে। বিশেষ করে কুয়াশার কারণে এখানে নির্ধারিত সময়ের মধ্যে পরিবহনগুলো না আসায় সমস্যা প্রকট আকার ধারণ করেছে। বিশ্ব ইজতেমায় আসা বিদেশি মেহমানরা ভ্রমণ কর বাবদ ৫০০ টাকা নিয়ে নানা প্রশ্ন তুলেছেন। তাদের দাবি, তারা ইসলামি দাওয়াতে বাংলাদেশে আসছেন। এটা সরকারের উচিত মওফুক করা।

ইজতেমায় যোগ দিতে আসা ভারতীয় নাগরিক মিজানুর রহমান জানান, তারা শ’ শ’ বিদেশি শুধুমাত্র ধর্মীয় কাজে যোগ দিতে এদেশে এসেছেন। সরকারের উচিত শুধুমাত্র ইজতেমায় আসা বিদেশি মেহমানদের ভ্রমণ কর মওফুক করে দেয়া। বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম বলেন, ‌‘বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা বিদিশি মেহমানদের দ্রুততার সঙ্গে পাসপোর্টের কাজ সম্পন্ন করা হচ্ছে। এ জন্য অতিরিক্ত লোক নিয়োগ দেয়া হয়েছে। বিদেশি মেহমানদের সেবা করতে পেরে আমরাও খুশি।’

Print
697 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close