সীমান্ত হাটের অনুমোদন দিল ভারত

যশোর এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ ও ভারতের সীমান্তে হাট স্থাপনের বিষয়ে সমঝোতা স্মারকের (এমওইউ) অনুমোদন দিয়েছে ভারত। বুধবার দেশটির মন্ত্রিসভায় এ অনুমোদন দেওয়া হয়। ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, সীমান্ত হাট ভারত-বাংলাদেশের সীমান্তের জনগণের মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটাবে। এই হাটে স্থানীয় মুদ্রার মাধ্যমে আঞ্চলিক পণ্য কেনাবেচার সুযোগ থাকবে। ২০১০ সালের ২৩ অক্টোবর ভারত-বাংলাদেশ সীমান্তে এই হাট স্থাপনের জন্য দুই দেশের মধ্যে এমওইউ স্বাক্ষরিত হয়। গতকাল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ওই এমওইউর অনুমোদন দেওয়া হয়।

ভারত সরকারের বিবৃতিতে জানানো হয়েছে, বাংলাদেশ সরকার ও দেশটির রাজ্য সরকার পরামর্শের ভিত্তিতে উপযুক্ত জায়গায় নতুন সীমান্ত হাট স্থাপন করা হবে। দুই দেশের সরকারের পরামর্শের ভিত্তিতে এমওইউতে সংশোধন ও পরিমার্জন করা যাবে বলে জানিয়েছে ভারত সরকার।
বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, দ্বিপক্ষীয় বড় কোনো বাণিজ্য না হলেও এই হাট দুই দেশের প্রান্তিক জনগণের অর্থনৈতিক উন্নয়নে সাহায্য করবে।
বাংলাদেশ-ভারতের সীমান্তে এরই মধ্যে চারটি সীমান্ত হাট স্থাপিত হয়েছে। এসব হাটের কার্যক্রম চালু রয়েছে। আরো দুটি হাট ত্রিপুরা ও চারটি হাট মেঘালয় সীমান্তে স্থাপনের বিষয়ে সম্মত হয়েছে দুই দেশের সরকার।

Print
377 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close