বাংলাদেশে সন্ত্রাসী হামলার তদন্তে বিশেষ বাহিনী পাঠাচ্ছে ভারত

এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানের অভিজাত রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলার তদন্ত করতে ন্যাশনাল সিকিউরিটি গার্ড বা এনএসজি’র বিশেষ একটি টিম পাঠাবে ভারত। এরা বোমা ও নিরাপত্তা বিষয়ে বিশেষজ্ঞ বলে জানা গেছে। বৃহস্পতিবার বাংলাদেশের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানের প্রবেশ পথে সন্ত্রাসীদের বোমা হামলায় ৪ জন নিহত হয়। এর আগে ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার ঘটনায় ২০ জন নিহত হয়। এই দুটি ঘটনারই ‘অধ্যায়ন এবং বিশ্লেষণ’-এর জন্য ভারতীয় ন্যাশনাল সিকিউরিটি গার্ড বাংলাদেশে যাবে।

কর্মকর্তারা বলছেন, ন্যাশনাল সিকিউরিটি গার্ডের কর্মকর্তাদের একটি দলকে সরকার ঢাকায় যাওয়ার অনুমোদন দিয়েছে। সন্ত্রাসী হামলার ঘটনাস্থল পরিদর্শন করে প্রত্যক্ষভাবে অবস্থা বোঝার জন্য এনএসজির পক্ষ থেকে আগ্রহ প্রকাশ করলে বাংলাদেশের পক্ষ থেকে ওই অনুরোধকে মেনে নেয়া হয়েছে। সংবাদে প্রকাশ, বাংলাদেশের পক্ষ থেকে ইতোমধ্যেই ভারতীয় গোয়েন্দাবাহিনীকে ঢাকায় যাওয়ার জন্য সবুজ সঙ্কেত দেয়া হয়েছে। বাংলাদেশের গোয়েন্দাদের সঙ্গে সমন্বয় রেখে এনএসজি কর্মকর্তারা সন্ত্রাসী হামলার কিনারা করতে চাচ্ছেন।  তারা কিশোরগঞ্জ থেকে বিস্ফোরণের নমুনা ও প্রমাণ সংগ্রহ করবেন।

ভারতীয় ওই তদন্ত টিমে বিস্ফোরণ পরবর্তী বিশ্লেষণ এবং সন্ত্রাস-বিরোধী অপারেশনে বিশেষ পারদর্শী এনএসজি এক্সপার্টরা থাকছেন। তারা চলতি সপ্তাহের শেষেই ঢাকায় পৌঁছাবেন। ভারতের কেন্দ্রীয় সন্ত্রাসবিরোধী এবং অপহরণরোধী দল এনএসজিকে ১৯৮৪ সালে তৈরি করা হয়। কর্মকর্তারা বলছেন, এনএসজি এর আগেও সন্ত্রাসী ঘটনার বিরুদ্ধে নিজেদের প্রস্তুতি সম্পর্কে সতর্কতা বাড়াতে কয়েকটি বন্ধু দেশ সফর করেছে। সূত্র: পারস-টুডে

Print
580 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close