যশোরে আড়াইশ’ শিশুর তালপাতায় লিখে স্কুল জীবনের শুভ সূচনা

যশোর এক্সপ্রেস ডেস্ক: তালপাতায় মাতৃভাষায় ‘অক্ষর’ লিখে স্কুল জীবনের শুভ সূচণা হল যশোরের প্রায় আড়াইশ’ কোমলমতি শিশুর।
উদীচী যশোরের আয়োজনে ’হাতেখড়ি’ উৎসবে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত গণ্যমান্য ব্যক্তিবর্গ এ শিশুদের হাত ধরে তালাপাতার উপর লিখে তাদের স্কুল জীবন ও বিদ্যা অর্জনের শুভ সূচণা করেন।

আবহমান বাংলার গৌরবময় সমৃদ্ধ পারিবারিক সামাজিক অনুষ্ঠান নাগরিক জীবনে সার্বজনিন করার লক্ষ্য নিয়ে যশোরের কালেক্টরেট পার্কের সবুজ চত্বরে বৃহৎ কলেবরে শনিবার সকালে এ উৎসবের আয়োজন করা হয়। এ আয়োজনে স্বতঃপ্রণোদিত হয়ে উপস্থিত ছিলেন অভিভাবক ও সমাজের বিভিন্ন শ্রেণী পেশার আলোকিত মানুষেরা। এই আলোকিত মানুষের হাত ধরেই আলোকিত জীবন গড়ার প্রত্যয় নিয়ে শিশুরা শিক্ষাজীবনের শুরুতে হাতেখড়ি নেয়।

শিশুদের হাত ধরে হাতেখড়ি দেন জেলা প্রশাসক ডক্টর হুমায়ুন কবীর, প্রবীণ শিক্ষক তারাপদ দাস, যশোর ইন্সটিটিউটের সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম, শিক্ষানুরাগী জীবন চক্রবর্তী, উদীচী যশোরের উপদেষ্টা এড. কাজী আব্দুস শহীদ লাল, রেজিনা আক্তার, অধ্যাপক সন্তোষ হালদার, মুক্তিযোদ্ধা ডাক্তার ইয়াকুব আলী মোল্লা, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম উদ দ্দৌলা, সনাক যশোরের সভাপতি আবু সালেহ তোতা, চাঁদের হাট যশোরের সাধারণ সম্পাদক ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, জেলা মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সাধারণ সম্পাদক ফিরোজ ইকবাল, প্রকৌশলী নাজির আহমেদ প্রমুখ। জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু হওয়া এ উৎসবে প্রধান অতিথি শিক্ষানুরাগী জেলা প্রশাসক ডক্টর হুমায়ুন কবীর বলেন, স্কুল জীবনের ও জ্ঞানার্জনের শুরুতে সার্বজনিন এমন আয়োজন উপস্থিত কোমলমতি শিশুদের অনুপ্রাণিত করবে।

অভিভবিকদের উদ্দেশে তিনি বলেন, ‘আমার থেকে আমাদের’ এই শিক্ষায় মানুষের মত মানুষ করে গড়ে তুলতে শিশুদের শিশুর মত বড় হতে দিন। তিনি বলেন, ‘সব কিছুতে প্রথম হতে হবে এমন মানসিক চাপ দিয়ে বড় করে তোলার প্রয়াস শিশুদের সুকুমার প্রবৃত্তি প্রকাশ বাধাগ্রস্ত হয়। যা কোন অভিবাবকের কাম্য হতে পারেনা।’  তিনি শিক্ষার শুরুতে শিশুদের নিয়ে এমন আয়োজন করায় উদীচীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বিমল রায় চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন, উদীচী যশোরের উপদেষ্টা এড. কাজী আব্দুস শহীদ লাল, অক্ষর শিশু শিক্ষালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শ্রাবণী মুখার্জি, ওয়াইডাব্লিউসিএ’র শিক্ষিকা সুমনা শারমিন। সভাপতিত্ব করেন উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান। স্বাগত বক্তব্য দেন উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব।

অনুষ্ঠানে খড়কী সরকারি প্রাথমিক বিদ্যালয়, উদীচী যশোর পরিচালিত অক্ষর শিশু শিক্ষালয়, সেঞ্চুরি প্রি ক্যাডেট, ওয়াইডাব্লিউসিএ, পিটিআই প্রাইমারী বিদ্যালয়ে নতুন ভর্তি হওয়া শিশুরা হাতে খড়ি নেয়।  সাধারণ সম্পাদক শিখা বিশ্বাস, মৌমাছি স্কুলের পক্ষে শ্রাবন্তী বিশ্বাস প্রমুখ। সভাপতিত্ব করেন উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান। সূচণা বক্তব্য দেন উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব। স্বাগত বক্তব্য দেন অক্ষর শিশু শিক্ষালয়ের অধ্যক্ষ মুক্তিযোদ্ধা লিয়াকত আলী।

এদিকে উদীচী যশোরের বৃহৎ পরিসরে প্রথমবার এ আয়োজনে অভিভূত হয়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। হাতেখড়ি নেয়া সুমাইয়া রহমান, লামিয়া ইসলাম, জয়ন্ত পোদ্দার, স্নেহা রহমান, আশীষ বিশ্বাসের অভিবাবকেরা জানান, ‘গুণিজনদের হাত ধরে লেখাপাড়ার যাত্রা শুরু হওয়ায় বাচ্চারা খুব খুশি, তাদের খুশিতে আমরাও খুশি’। অভিভাবকেরা এমন আয়োজনের ধারাবাহিকতা থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। উৎসব সস্পর্কে উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান বলেন, উদীচী যশোরের উদ্যোগে বিগত ২০১১ সাল থেকে এ হাতে খড়ি উৎসবের আয়োজন করা হচ্ছে। এ প্রয়াস অব্যাহত থাকবে বলে তিনি জানান।

Print
657 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close