ফেসবুকে বাংলা ভাষার অনুবাদক

আইটি ডেস্ক: আপত্তিকর কনটেন্ট ফিল্টারিংয়ের জন্য বাংলা ভাষার অনুবাদ করতে অনুবাদক নিয়োগ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। বাংলাদেশ সরকারের চিঠির প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রোববার (১০ জানুয়ারি) বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন। এই সিদ্ধান্তের ফলে ফেসবুকে বাংলা ভাষায় পোস্ট করা আপত্তিকর স্ট্যাটাস ও মন্তব্য ইংরেজিতে অনুবাদ করে ফিল্টারিং করা যাবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশে বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপত্তিকর কনটেন্ট ব্যবহারকারীর তথ্য ও আইডি বন্ধে আবেদন করেও ভাষাগত কারণে তা সম্ভব হয়নি। তবে সম্প্রতি বাংলা ভাষার দু’টি অভিযোগ ফেসবুক কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। এর প্রেক্ষিতেই তাদের তরফ থেকে একজন অনুবাদক নিয়োগ দেওয়া হয়। ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের জন্য বিটিআরসি থেকে ইতোমধ্যে ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হয়েছে বলে এর আগে জানানো হয়।

এদিকে, অ্যাডমিন অফিস ও অন্যান্য কার্যক্রম নিয়ে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য সোমবার (১১ জানুয়ারি) সিঙ্গাপুরে যাচ্ছেন প্রতিমন্ত্রী তারানা হালিম। সেখানে ফেসবুক ছাড়াও গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষের সঙ্গেও আলোচনার কথা রয়েছে তার। নিরাপত্তার কারণ দেখিয়ে গত ১৮ নভেম্বর সরকার ফেসবুক, ভাইবার, হোয়াটস অ্যাপসহ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয়। বন্ধ হওয়ার ২৩ দিনের মাথায় ১০ ডিসেম্বর ফেসবুক খুলে দেওয়া হয়।

Print
561 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close