আরও দু’তিন দিন ঘন কুয়াশা : এরপর তীব্র শীত

যশোর এক্সপ্রেস ডেস্ক: আপাতত কুয়াশা কাটছে না। অন্তত আর দু’তিন রাতে ঘন কুয়াশায় ধকল সইতে হবে দেশের মানুষকে। এরপর কুয়াশা কিছুটা কাটলেও শুরু হবে শীতের প্রকোপ। তবে রাজধানীসহ ঢাকার আশেপাশে শীতের প্রকোপ দেখা দেবে আরও কয়েকদিন পর। রোববার সকালে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদরা এমন আভাস দিয়েছেন।

গত কয়েকদিন ধরেই ঘন কুয়াশায় ঢাকা পড়ছে রাত। সন্ধ্যা থেকেই শুরু হওয়া এ কুয়াশা রাত বাড়ার সঙ্গে সঙ্গে ঘণীভূত হচ্ছে। ফলে বিপর্যয়ের মুখে পড়েছে প্রায় সারা দেশে যান চলাচল। দুর্ঘটনা ঘটছে। ভেঙে পড়েছে বিমান, সড়ক ও নৌপথের সময়সূচি। রাতের গাড়িগুলো সময়মতো গন্তব্যে পৌঁছুতে পারছে না। ফলে নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছুতে পারছে না মানুষ। আবহাওয়া অধিদপ্তর বলছে, নদী অববাহিকাগুলো আরও কয়েক দিন কুয়াশায় ঢাকা থাকবে। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ সাদেকুল আলম বলেন, ঋতুগত কারণেই এ মাসের মাঝামাঝি পর্যন্ত মাঝারি ও ঘন কুয়াশা থাকবে।

অধিদপ্তর জানিয়েছে, শনিবার রাতেও ঘন কুয়াশা ছিল। তার এ সময় যান চলাচলের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা ও চালককে সতর্ক হয়ে গাড়ি চালানোর পরামর্শ দিয়েছেন । কুয়াশার কারণে শনিবার সকালে বিমানবন্দরে কিছু সময়ের জন্য বিমান ওঠা-নামা বন্ধ ছিল। কুয়াশার কারণে যোগাযোগ ব্যবস্থায় সবচেয়ে বেশি বিপর্যয় দেখা দিয়েছে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে। শুক্রবার মধ্যরাত থেকে রোববার ভোর পর্যন্ত ঘন ও মাঝারি কুয়াশার চাদরে ঢেকেছিল দেশের বেশির ভাগ এলাকা।

বিশেষ করে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সঙ্গে সড়কপথে যোগাযোগ মারাত্মক ব্যাহত হয়েছে। এই জেলাগুলো থেকে ঢাকা, চট্টগ্রাম, সিলেটে যাতায়াতের ক্ষেত্রে পাটুরিয়া-দৌলতদিয়া ও শিমুলিয়া-কাওরাকান্দি রুটে ফেরি পার হতে হয়। কুয়াশায় শুক্রবার (৮ জানুয়ারি) থেকে রোববার সকাল সাড়ে নয়টা পর্যন্ত এই ফেরিঘাটে কয়েকদফা যানবাহন পারাপার বন্ধ ছিল। কুয়াশার কারণে শনিবার যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুতে কয়েক ঘণ্টার ব্যবধানে একই স্থানে ছয় থেকে সাতটি দুর্ঘটনা ঘটে। এতে মারা যান সাতজন।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে উত্তর, উত্তর-পূর্ব, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে একটি তীব্র শৈত্যপ্রবাহ (৪-৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) এবং কয়েকটি মাঝারি (৬-৮ডিগ্রি)ও মৃদু (৮-১০ডিগ্রি) শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা আছে। দেশের অন্যান্য জায়গায় মাঝারি ও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময়ে নদী অববাহিকাগুলোয় কুয়াশা থাকবে বলে ওই পূর্বাভাসে বলা হয়েছে।

Print
545 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close