শ্যালা নদীতে ডুবে যাওয়া তেলবাহী ট্যাঙ্কার আবার সচল

যশোর এক্সপ্রেস ডেস্ক: সুন্দরবনের শ্যালা নদীতে ডুবে যাওয়া তেলবাহী ট্যাঙ্কার সাউদার্ন স্টার-৭ সংস্কার কাজ শেষে আবারও নদীতে নামার অপেক্ষায় রয়েছে। নতুন করে সাজানো এই তেলের ট্যাঙ্কারটি ৮/১০ দিনের মধ্যেই নদীতে নামানোর চেষ্টা চলছে বলে জানান রকি ডক ইয়ার্ডের সুপারভাইজার মো. জাহাঙ্গীর মোল্লা। রূপসা নদ সংলগ্ন খুলনা মহানগরীর কাস্টম ঘাট এলাকার রকি ডক ইয়ার্ডে ৩ মাস ধরে এর সংস্কার কাজ চলেছে।

মেসার্স রকি ডক ইয়ার্ডের সুপারভাইজার মো. জাহাঙ্গীর মোল্লা জানান, ট্যাঙ্কারটি আগের চেয়েও মজবুত হয়েছে। তেলের চেম্বারগুলোয় নতুনভাবে কাজ করা হয়েছে। এটি সংস্কারের জন্য প্রয়োজনীয় মালামাল ট্যাঙ্কারের মালিক পক্ষ কিনে দিয়েছেন। এছাড়াও সংস্কারসহ সব খরচ মিলিয়ে ডক ইয়ার্ডের বিল হয়েছে পাঁচ লাখ টাকা। এখন ট্যাঙ্কারটি সম্পূর্ণ প্রস্তুত। মালিক পক্ষ যে কোনও সময় এটিকে নদীতে নামাতে পারেন। ট্যাঙ্কারটির চালক মো. আবুল কালাম আজাদ বলেন, ট্যাঙ্কারের ধারণ ক্ষমতা সংক্রান্ত বিষয়সহ অন্যান্য বিষয়ে তথ্যানুসন্ধান করা হবে। এই প্রতিবেদনের পর সনদ হাতে পেলেই ট্যাঙ্কারটি নামানো হবে।

উল্লেখ্য, ২০১৪ সালের ৯ ডিসেম্বর ভোরে সুন্দরবনের শ্যালা নদীর মৃগামারী ফরেস্ট অফিস সংলগ্ন এলাকায় তেলবাহী জাহাজ ওটি সাউদার্ন স্টার ৭ নোঙ্গর করা ছিল। এ সময় বিপরীতমুখী একটি সিমেন্টের কাঁচামাল ক্লিংকার বোঝাই কার্গো এসটি টোটালের সঙ্গে সংঘর্ষে তলা ফেটে সাউদার্ন স্টার ৭ ঘটনাস্থলে ডুবে যায়। ডুবে যাওয়া ট্যাংকারে ছিল প্রায় ৩৫৭৬৬৪ লিটার ফার্নেস অয়েল। যা সুন্দরবনের বিভিন্ন নদী ও খালে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে ওই তেল থেকে মাত্র ৭০ হাজার লিটার উদ্ধার সম্ভব হয়। বাকি তেল বনের মধ্যেই থেকে যায়।

Print
964 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close