জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ : পুলিশের লাঠি চার্জ

যশোর এক্সপ্রেস ডেস্ক: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০০৯-১০ শিক্ষাবর্ষের নিয়মিত মাস্টার্সে ভর্তিতে আগের নিয়ম বহাল রেখে ভর্তি নিশ্চয়তার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে মানববন্ধন ও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। পরে পুলিশ শিক্ষার্থীদের উপর লাঠি চার্জ করে এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের ২০০৯-১০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষার ফল এখনও প্রকাশ করা হয়নি। এরমধ্যেই ২০১৩-১৪ শিক্ষাবর্ষে মাস্টার্সে ভর্তির সময়সীমা ২০ জানুয়ারি পর্যন্ত বেধে দেওয়া হয়েছে। তারা বলেন, এই নিয়মে আমরা ভর্তি হতে পারবো না। ফলে আমাদের জীবন থেকে একটি বছর চলে যাবে। কিন্তু আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ফাইনাল পরীক্ষা দিয়েই মাস্টার্সে ভর্তি হওয়ার যেতো। কিন্তু এবার তা সম্ভব নয়।

ভোগড়া ফাঁড়ির ইনচার্জ মো. জাকির হোসেন জানান , ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা অবরোধ করে রাখে। এক পর্যায়ে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের বুঝিয়ে সড়ক থেকে যাওয়ার কথা বলে। কিন্তু পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে তারা। এমনকি গাড়ি ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে ভাঙচুরের চেষ্টা চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেওয়া হয়।

অপর দিকে দুপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন অর রশীদ ক্যাম্পাস থেকে বেরিয়ে যাওয়ার সময় তার গাড়ি আটকে নানা স্লোগান দেন শিক্ষার্থীরা। এক পর্যায়ে ভিসি গাড়ি থেকে নেমে শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন। এ সময় শিক্ষার্থীরা তাদের সমস্যা সমাধানের জন্য ভিসির প্রতি দাবি জানান।

Print
940 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close