কুষ্টিয়ায় মোবাইল থেরাপি ভ্যানে প্রতিবন্ধীদের সেবা দান

যশোর এক্সপ্রেস ডেস্ক: কুষ্টিয়ায় সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন পরিচালিত মোবাইল থেরাপি ভ্যানের মাধ্যমে তৃণমূলে সেবা প্রদান কার্যক্রমের উদ্ভোধন করা হয়েছে। রবিবার সকালে কুষ্টিয়া জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে আনুষ্ঠানিক ভাবে এ কার্যক্রমের উদ্ভোধন করেন কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন।

উদ্ভোধন কালে জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন বলেন, সরকার প্রতিবন্ধীদের সমাজের মূল ধারায় নিয়ে আসতে এবং তাদের মানব সম্পদে পরিণত করতে বদ্ধ পরিকর। এ জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিবন্ধিতার মাত্রা ও ঝুঁকি নিরসনে ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। তিনি বলেন, প্রতিটি জেলায় প্রতিবন্ধী সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। প্রত্যন্ত অঞ্চলেও এ ধরনের সেবা পৌঁছে দিতে শুরু হয়েছে আধুনিক মোবাইল ভ্যানের মাধ্যমে থেরাপি প্রদান কার্যক্রম। এতে করে দেশের সুবিধা বঞ্চিত মানুষেরা নিজ নিজ এলাকায় থেকেই এ সেবা গ্রহণের সুযোগ পাবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার জনাব প্রলয় চিসিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু হেনা মোস্তফা কামাল, কুষ্টিয়া জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাসিনা মমতাজ, জেলা সিনিয়র তথ্য অফিসার মোঃ তৌহিদুজ্জামান, কুষ্টিয়া প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা বাবলুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা খোদেজা খাতুন, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হাফিজ আল আসাদ, মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজাদ জাহান, সদর উপজেলা সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা আসাদুল হক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৩ ডিসেম্বর প্রতিবন্ধী দিবসে আনুষ্ঠানিক ভাবে মোবাইল থেরাপি ভ্যানের মাধ্যমে সেবা প্রদান কার্যক্রম উদ্ভোধন করেন। প্রতিবন্ধীদের থেরাপী ও কাউন্সিলিং-এর সুযোগ সুবিধা সম্বলিত প্রতিটি ভ্যানের মূল্য প্রায় এক কোটি টাকা। কুষ্টিয়ার এ ভ্যানের মাধ্যমে জেরার সকল উপজেলা পর্যায়ে থেরাপি প্রদান করা হবে বলে জানান কুষ্টিয়া প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা বাবলুর রহমান।

Print
1572 মোট পাঠক সংখ্যা 3 আজকের পাঠক সংখ্যা

About admin

Close