সেজেছে সাগরদাঁড়ি, শুক্রবার শুরু মধুমেলা

যশোর এক্সপ্রেস ডেস্ক: মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯২তম জন্মদিন উপলক্ষে কবির জন্মস্থান যশোরের সাগরদাঁড়িতে এখন সাঁজ সাঁজ রব। কবির জন্মবার্ষিকী ঘিরে বর্ণিল সাঁজে রাঙিয়ে তোলা হয়েছে তার জন্মভিটাকে। শুক্রবার যশোরের কেশবপুর উপজেলা শহর থেকে ১৩ কিলোমিটার দক্ষিণে কবির জন্মভিটাতে উদ্বোধন করা হবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ মেলা ‘মধুমেলা-২০১৬।’ এদিন বিকেল ৩টায় মধুমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। প্রতিবারের মতো এবারো সরকারিভাবে আয়োজন করা এ মেলা চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

এদিকে, এ মহাআয়োজনকে সার্থক করে তুলতে কবির বাড়ির ভবনগুলো ঘঁষেমেজে পরিস্কার করা হয়ছে। ভবনসহ আঙিনার গাছের গোড়ায় নতুন করে রং করা হয়েছে। কবির বাড়ির দক্ষিণপাশে মাইকেল মধুসূদন ইনস্টিটিউট মাঠের স্থায়ী মধুমঞ্চটি এরইমধ্যে রং-বেরংয়ের লাইট ও ব্যানার-ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে। মেলায় প্রতিদিন এ মঞ্চে মধুকবির সৃষ্টি ও জীবনীর উপর সমসাময়িক আলোচনা করবেন আমন্ত্রিতরা। এছাড়া এখানে সাংস্কৃতিক পরিবেশনা, নাটক ও খোলামঞ্চে যাত্রাপালা অনুষ্ঠান হবে।  স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, মধুকবির জন্মদিনের অনুষ্ঠানকে ঘিরে আয়োজিত মেলায় প্রতিবছর লাখো মানুষের ঢল নামে। এ সময় মানুষের মহামিলনের কেন্দ্রে পরিণত হয় কপোতাক্ষ পাড়ের এই নিভৃতপল্লী সাগড়দাঁড়ি।
মেলায় অন্যান্য আয়োজনের সঙ্গে আসর জমে সার্কাস, যাদু, মৃত্যুকুপে মোটর সাইকেল চালনা, নাগরদোলা, হস্ত ও কুটির শিল্পের স্টলের। এছাড়া থাকে বিভিন্ন এলাকার পুরস্কারপ্রাপ্ত কৃষকের ক্ষেতে উৎপাদিত ফসলসমৃদ্ধ কৃষিমেলা, মিনি চিড়িয়াখানার আয়োজন।

কেশবপুর উপজেলা প্রশাসন সূত্র জানিয়েছে, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও কেশবপুর আসনের সদস্য ইসমাত আরা সাদেক, যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর) আসনের সংসদ সদস্য রনজিত কুমার রায়, যশোর-৩ (সদর) আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহম্মেদ, যশোর-৫ (মণিরামপুর) আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য, যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, যশোর- ২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের সংসদ সদস্য মনিরুল ইসলাম, যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর, পুলিশ সুপার আনিছুর রহমান, জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতারা ছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

মধুমেলা উদযাপন কমিটির সদস্য সচিব ও কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শরীফ রায়হান কবীর বলেন, ৭ দিনব্যাপী মধুমেলার বিভিন্ন অনুষ্ঠানে দেশবরেণ্য আলোচক, কবি, শিল্পী, সাহিত্যিক ও অন্যান্য অতিথিদের আমন্ত্রণ নিশ্চিত করা হয়েছে। তাছাড়া সুষ্ঠুভাবে মেলা পরিচালনার জন্য সব প্রস্তুতি শেষ হয়েছে। মেলায় নিরাপত্তার বিষয়ে যশোরের সহকারী পুলিশ সুপার (সার্কেল-খ) শেখ বিল্লাল হোসেন বলেন, মধুমেলা চলাকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য সাগরদাঁড়িতে মোতায়েন থাকবেন। এছাড়া র‌্যাবসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও নিরাপত্তার দায়িত্বে থাকবেন।

Print
1944 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close