গণহিস্টিরিয়া আতঙ্কে ফরিদপুরের ৫৭ স্কুল বন্ধ

যশোর এক্সপ্রেস ডেস্ক: গণহিস্টিরিয়ায় আক্রান্ত হয়ে ফরিদপুরের দুটি স্কুলের শতাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির ঘটনায় সদরের ৫৭টি উচ্চ বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার (২৩ জানুয়ারি) সকালে জেলা প্রশাসনের পক্ষ থেকে ওইসব স্কুলে দুই দিনের ছুটি ঘোষণা করা হয়। ফরিদপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি) মনদীপ ঘরাই বাংলামেইলকে জানান, গত ১৯ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি পর্যন্ত ফরিদপুর সদর উপজেলার মাচ্চর ইউনিয়নের শিবরামপুর আরডি একাডেমি ও খলিলপুর উচ্চ বিদ্যালয় চলাকালীন ১০৩ জন শিক্ষার্থী শ্বাসকষ্টে (গণহিস্টিরিয়া) আক্রান্ত হয়। তাদের ফরিদপুর মেডিকেল কলেজ (ফমেক) হাসপাতালে চিকিৎসা দেয়া হয়।

এদিকে, রোগের কারণ অনুসন্ধানের জন্য জেলা প্রশাসন থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা আক্রান্ত কয়েকজন শিক্ষার্থীর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করেন। আরডি একাডেমি ও খলিলপুর স্কুল দুটি পরিদর্শনও করেন। তবে এখন পর্যন্ত রোগের সঠিক কারণ নির্ণয় করা যায়নি। এ ঘটনায় অন্য কোনো বিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে এ রোগে আক্রান্ত না হয় সে জন্য শনিবার (২৩ জানুয়ারি) জেলা সদরে অবস্থিত ৫৭টি স্কুলে ছুটি ঘোষণা করে জেলা প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করে জেলা শিক্ষা কর্মকর্তা পরিমল চন্দ্র মণ্ডল জানান, ২৩ ও ২৪ জানুয়ারি এ দুদিন স্কুলগুলোতে পাঠদান বন্ধ থাকবে। ফমেক হাসপাতালের সহকারী অধ্যাপক গণপতি বিশ্বাস শুভ জানান, ছাত্রীরা মনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত বলে ধারণা করা হচ্ছে। মেডিসিন বিভাগের প্রধান ডা. ইউসুফ আলী জানান, এ রোগের উপসর্গ হচ্ছে হঠাৎ কোনো একজন শিক্ষার্থীর শ্বাসকষ্ট হয়। তার দেখাদেখি আরেকজনও একই সমস্যায় ভোগে। এভাবে এ রোগ পুরো স্কুলে ছড়িয়ে পড়ে। ডা. ইউসুফ বলেন, ‘প্রাথমিক চিকিৎসা হিসেবে শিক্ষার্থীদের শরীরে স্যালাইন ও অক্সিজেন সরবরাহ করা হয়েছে। আক্রান্তদের সকলেই চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।’ এ রোগ গুরুতর কিছু নয় উল্লেখ করে শিক্ষার্থী ও অভিভাবকদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

তদন্ত কমিটির সদস্য নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম শাহীন জানান, প্রাথমিকভাবে রোগের কারণ জানতে না পেরে আমরা সাময়িকভাবে দুই একদিন স্কুল বন্ধ রাখার সুপারিশ করেছি। এছাড়া সংশ্লিষ্ট স্কুলগুলোর আশে-পাশের পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্যও সুপারিশ করা হয়েছে।

Print
893 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close