অপ্রাপ্তিতে ওয়ালটন বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ

স্পোর্টস ডেস্ক: ওয়ালটন বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি সিরিজের পর্দা নেমেছে শুক্রবার। চার ম্যাচের সিরিজ ২-২ ব্যবধানে ড্র হয়েছে। বাংলাদেশ প্রথম দুই ম্যাচ জিতে ২-০ ব্যবধানে এগিয়ে যায়। তবে শেষ দুই ম্যাচ জিতে বাংলাদেশের সিরিজ জয়ের পথে বাধা হয়ে দাঁড়ায় জিম্বাবুয়ে।

শুরুতে এগিয়ে থাকলেও পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়ে সিরিজ জয়ের সম্ভাবনাকে গলা টিপে হত্যা করে বাংলাদেশ। আসন্ন এশিয়া কাপ টি-টোয়েন্টি ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে হয়ে যাওয়া এ সিরিজে প্রাপ্তির পাশাপাশি রয়েছে অনেক অপ্রাপ্তিও। গতকাল শনিবার সিরিজের প্রাপ্তি অর্থাৎ ইতিবাচক দিকগুলো নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। আজ প্রকাশ করা হচ্ছে অপ্রাপ্তি অর্থাৎ ব্যর্থতার দিক নিয়ে। 

সিরিজ: ওয়ালটন বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজটি ড্র হয়েছে। এর থেকে বড় অপ্রাপ্তি আর কি থাকতে পারে? বদলে যাওয়া বাংলাদেশ বছরের শুরুতেই জিম্বাবুয়ের মতো দলের বিপক্ষে সিরিজ হারবে, তা কেউ কল্পনাও করেনি। প্রথম দুই ম্যাচে বাংলাদেশ খুব সহজেই জিতেছিল। কিন্তু শেষ দুই ম্যাচে অতিথিদের সামনে দাঁড়াতেই পারেনি স্বাগতিক দল। অযথা পরীক্ষা-নিরীক্ষা নামে সিরিজটি ড্র করলেও বৃহৎ অর্থে বলা যায়, সিরিজটি হেরেই গেছে বাংলাদেশ!

র‌্যাংকিংয়ে অবনমন : জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ ড্র করার পর আইসিসির টি-টোয়েন্টি র‌্যাংকিংয়েও অবনমন হয়েছে বাংলাদেশের। র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান এখন ১১ নম্বরে। আফগানিস্তান তো ছিলই, স্কটল্যান্ডও এখন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশের ওপরে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরুর আগে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ১০ নম্বরে ছিল বাংলাদেশ।সিরিজ ২-২–এ ড্র হওয়ায় বাংলাদেশকে হারাতে হয়েছে মূল্যবান ৫ রেটিং পয়েন্ট।  আইসিসির নতুন প্রকাশিত টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৬৪। ৬৬ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে স্কটল্যান্ড। ৮০ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে আফগানিস্তান।

সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট : সিরিজে সর্বোচ্চ রান ও সর্বোচ্চ উইকেট দুটোই জিম্বাবুয়ের ক্রিকেটারদের দখলে। সর্বোচ্চ ২২২ রান সংগ্রহ করেছেন জিম্বাবুয়ের ওপেনার হ্যামিলটন মাসাকাদজা। সর্বোচ্চ ৯টি ছক্কাও হাঁকিয়েছেন ডানহাতি এ ব্যাটসম্যান। প্রথম ম্যাচে ৭৯ রানের পর দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে মাসাকাদজা করেন ৩০ ও ২০ রান। শেষ ম্যাচে তার ব্যাট থেকে আসে ৯৩ রান। বোলিংয়ে ৪ ম্যাচে সর্বোচ্চ ৫টি উইকেট নিয়েছেন জিম্বাবুয়ের লেগ স্পিনার গ্রায়েম ক্রেমার। তৃতীয় ম্যাচে ১৮ রানে ৩ উইকেট তার সেরা বোলিং ফিগার।

Print
1017 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close