জাতীয় বিজ্ঞান সপ্তাহ উপলক্ষে যশোরে শুরু হয়েছে বিজ্ঞান মেলা

যশোর এক্সপ্রেস ডেস্ক: টেকসই উন্নয়নে চাই টেকসই প্রযুক্তি এ প্রতিপাদ্য নিয়ে রোববার যশোর জিলা স্কুল প্রাঙ্গনে শুরু হয়েছে ৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা। জেলা প্রশাসনের আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ মেলার আয়োজন করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা শিক্ষা অফিসার ও বিজ্ঞান প্রযুক্তি সপ্তাহ উদযাপন পরিষদের সম্পাদক নাসির উদ্দিন। প্রধান অতিথি থেকে অনুষ্ঠান উদ্ধোধন করেন জেলা প্রশাসক ডক্টর হুমায়ুন কবীর। বিশেষ অতিথি ছিলেন মেলা ব্যবস্থাপনা উপ-কমিটির আহবায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক  শিক্ষা ও আইসিটি পারভেজ হাসান। আরও উপস্থিত ছিলেন জিলা স্কুলের প্রধান শিক্ষক ফরিদুল ইসলাম, ডক্টর আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ জেএম ইকবাল হোসেন, বিজ্ঞান প্রযুক্তি সপ্তাহ উদযাপন পরিষদের যুগ্ম-সম্পাদক ও শিক্ষক আব্বাস উদ্দিন, আব্দুল আজিজ প্রমুখ।

৩১টি স্কুল ও কলেজসহ বিভিন্ন ক্লাব ও সংগঠনের সদস্যদের ৮৪টি স্টল মেলায় বিভিন্ন প্রজেক্ট প্রদর্শন করেন। এসব প্রজেক্টের মধ্যে ছিল সূর্যের আলো ও বিকল্প জ্বালানী ব্যবহার করে চালিত জাহাজ, সায়েন্স সিটি, ভূমিকম্প শনাক্ত করণ যন্ত্র, স্বল্প ব্যয়ে পানি পরিশোধন, ইভটিজিং প্রতিরোধক সু, স্মোক রিসাইক্লিয়ার, সিকিউরিটি বক্স, লো কস্ট ইনকিউবেটর, ড্রোন, সৌরপাম্প, কৃষিক্ষেত্রে ভূমির সর্বোত্তম ব্যবহারসহ ৮৪টি প্রজেক্ট প্রদর্শন করেন তারা। প্রধান অতিথি জেলা প্রশাসক ডক্টর হুমায়ুন কবীর স্টল পরিদর্শন করে ক্ষুদে বিজ্ঞানীদের বিভিন্ন প্রজেক্ট দেখে সন্তোষ প্রকাশ করেন। তিনি দেশের ভবিষ্যত বিজ্ঞানীদের উত্তরোত্তর সাফল্য কামনা ও আশা প্রকাশ করে বলেন, আজকের এই ক্ষুদে বিজ্ঞানীদের তৈরী বিভিন্ন প্রজেক্টই ভবিষ্যতে দেশের নানান সমস্যা দূরীকরণে সহায়তা করবে।

এদিকে আজ সোমবার বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ও মেলায় বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন প্রজেক্ট প্রদর্শনী ছাড়াও উপস্থিত বক্তৃতা ও বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে। জুনিয়র ও সিনিয়র দুটি গ্রুপে সকাল ১১টায় জুনিয়র গ্রুপের এবং বিকেল ৩টায় সিনিয়র গ্রুপের বিতর্ক প্রতিযোিীতা অনুষ্ঠিত হবে। আগামীকাল মঙ্গলবার তিনদিনব্যাপী বিজ্ঞান সপ্তাহ ও মেলার  শেষদিনে সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হবে। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন শিক্ষক আহসান হাবিব পারভেজ ও শিরীনা খাতুন।
Print
2469 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close