মুস্তাফিজের এমআরআই রিপোর্টে হতাশার সংবাদ

স্পোর্টস ডেস্ক: কাটার মাস্টার মুস্তাফিজকে নিয়ে শঙ্কা বেড়ে গেল। মঙ্গলবার তার এমআরআই রিপোর্ট বাংলাদেশকে হতাশার খবর দিয়েছে। মুস্তাফিজের কাঁধে নতুন ধরনের ইনজুরি ধরা পড়েছে এই রিপোর্টে। তার বাঁ-কাঁধের স্ল্যাপে (সুপিরিয়র ল্যাব্রাম অ্যান্টেরিয়র অ্যান্ড পোস্টেরিয়র) গুরুতর চোট ধরা পড়েছে। বাংলাদেশ জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলামের মতে, এই ধরনের চোটের ক্ষেত্রে চূড়ান্ত সমাধান মাত্র দুই ভাবে হতে পারে। একটি হলো ইনজেকশনের মাধ্যমে ওষুধ দিয়ে, দ্বিতীয়টি হলো অস্ত্রোপচারের মাধ্যমে। পুনর্বাসন ও ব্যথানাশক ইনজেকশনের মাধ্যমে সাময়িক উপশম করা সম্ভব। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আপাতত এই প্রক্রিয়ার বিরোধী। ক্রমাগত ইনজুরির ধকল সামলাতে থাকা মুস্তাফিজকে শেষ অব্দি মাত্র ২০ বছর বয়সেই চিকিৎসকের ছুরি-কাঁচির নিচে নিজেকে সঁপে দিতে হয় নাকি, এমআরআই রিপোর্ট তেমন শঙ্কাই জাগিয়ে দিয়েছে।

গত বছর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। এই মঞ্চে পা রেখেই বিশ্বজয় করে ফেললেন সাতক্ষীরা থেকে উঠে আসা মুস্তাফিজ। অফ কাটারের জাদুতে বিশ্বসেরা ব্যাটসম্যানদেরও ঘায়েল করে পেয়ে গেলেন ‘কাটার মাস্টার’ উপাধি। কিন্তু গত বছরের শেষ দিকে হঠাৎ করেই কাঁধের ইনজুরিতে পড়েন তিনি। এরপর নিয়মিতিই সেই ইনজুরির ধকল সামলাতে হচ্ছে তাকে। যার সর্বশেষটি যোগ হয়েছে ইংলিশ কাউন্টি ক্লাব সাসেক্সের হয়ে খেলতে গিয়ে। এই দলের হয়ে খেলার জন্য বর্তমানে ইংল্যান্ডে রয়েছেন মুস্তাফিজ। দলটির হয়ে দুটি টি২০ ম্যাচ খেলার পর ইনজুরিতে পড়েন তিনি। তার ইনজুরি কতটা গুরুতর তা জানতে এমআরআই স্ক্যান করা হয়েছিল। মঙ্গলবার এর রিপোর্ট দেওয়া হয়েছে, যেখানে নেই কোনো সুসংবাদ।

অবশ্য মুস্তাফিজের এমআরআই রিপোর্ট সম্পর্কে বিসিবি কিংবা সাসেক্সে ক্লাবের পক্ষ থেকে এ রিপোর্ট লেখা অব্দি আনুষ্ঠানিক কিছু জানানো হয়নি। তবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন মিডিয়াকে বলেছেন, ‘সাসেক্সের কোচ ও অন্য সবার সঙ্গেই আমাদের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। যতটুকু জানা গেছে, মুস্তাফিজের চোটের ধরনটা নতুনই। তবে আগামীকাল (বুধবার) এই বিষয়ে স্পষ্ট কিছু জানা সম্ভব হবে। তার চোট সারাতে কী করণীয় তাও জানা যাবে।’

নিয়মিত বিরতিতে কাঁধের এই ইনজুরির সঙ্গে লড়তে হচ্ছে মুস্তাফিজকে। এই অবস্থায় তরুণ এই পেসারকে ইংল্যান্ডে খেলতে যাওয়ার অনুমতি না দেওয়ার বিষয়ে অনেকেই পরামর্শ দিয়েছিলেন। শুরুতে বিসিবিও তেমনই মনোভাব ধরে রেখেছিল। কিন্তু পরবর্তী তাকে সাসেক্সে খেলার ছাড়পত্র দেয় বাংলাদেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। সাসেক্সে গিয়ে মুস্তাফিজ নতুন করে ইনজুরিতে পড়ায় বিসিবিও তাই রয়েছে চাপের মুখে, সমালোচকদের তোপের মুখে। মুস্তাফিজের এই ঘন ঘন ইনজুরিতে পড়ার কারণে অনেকেই বিসিবিকে দোষারোপ করছেন।

এদিকে, ইনজুরির কারণে সাসেক্সের হয়ে রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে খেলা হয়নি মুস্তাফিজের। বুধবার ফের মাঠে নামবে দলটি। এই ম্যাচেও হয়তো মুস্তাফিজের মাঠে নামা হবে না। কারণ, ব্যথানাশক ওষুধ দিয়ে মুস্তাফিজকে মাঠে নামানোর বিষয়ে সাসেক্সকে কড়াভাবে নিষেধ করেছে বিসিবি।

Print
835 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close