সঠিক পথেই এগোচ্ছে বাংলাদেশ : মার্কিন জরিপ

যশোর এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ সঠিক পথেই এগোচ্ছে বলে মনে করেন অধিকাংশ নাগরিক। আর আর এ বিশ্বাস দেশটির অর্থনৈতিক উন্নয়নের কারণে। তবে এদেশের বেশিরভাগ মানুষের বিশ্বাস, উন্নয়নের চেয়ে গণতন্ত্র বেশি জরুরি। তবে এরকম বিশ্বাসীদের সংখ্যা কমছে বলে জানানো হয়েছে জরিপে। যুক্তরাষ্ট্র ভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) একটি জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে। জরিপ তত্ত্বাবধানে আরো ছিল গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারস। জরিপে আরও যুক্ত ছিল গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারস। গত ৩০ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত বাংলাদেশের ৬৪টি জেলার মোট ২ হাজার ৫৫০ জন মানুষের ওপর এই জরিপ করা হয়।

তবে উন্নয়ন জরুরি না কি গণতন্ত্র জরুরি সে ব্যাপারে পাওয়া গেছে ভিন্ন ভিন্ন ফল। ফলাফলে বলা হয়, বাংলাদেশের বেশিরভাগ মানুষ মনে করে উন্নয়নের চেয়ে গণতন্ত্র বেশি জরুরি। এ ব্যাপারে গত জুন মাসেও জরিপ করা হয়েছিল। অক্টোবরের জরিপে ভিন্ন ফল এসেছে। জুনের জরিপে ৬৮ শতাংশ মানুষ মনে করেছেন উন্নয়নের চেয়ে গণতন্ত্র বেশি জরুরী। কিন্তু সেটা এখন কমে দাঁড়িয়েছে ৫১ শতাংশে। এদিকে উন্নয়ন বেশি গুরুত্বপূর্ণ মনে করেন এই জাতীয় মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। পূর্বের ২৭ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৪৫ শতাংশে।

বাংলাদেশের ৮৮ শতাংশ মানুষ মনে করেন গণতন্ত্রে ত্রুটি থাকলেও অন্য যে কোনো ধরনের সরকারের থেকে এ সরকার ভালো। কারণ ত্রুটি সংশোধন করা সম্ভব। ৬৪ শতাংশ বাংলাদেশি মনে করেন শিক্ষা, যোগাযোগ, অর্থনৈতিক উন্নয়নের কারণে দেশ ঠিক পথেই রয়েছে। ৩২ শতাংশের মতে, বাংলাদেশ ভুল পথে হাঁটছে, কারণ দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নেই।

Print
1119 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close