ভালোবাসা দিবসে পুরুষ, না নারীরা বেশি খরচ করে?

আন্তর্জাতিক ডেস্ক : ভালোবাসা দিবসে প্রিয়জনের জন্য কারা খরচ বেশি করে- পুরুষ না নারীরা? এক জরিপে বলা হচ্ছে, এক্ষেত্রে এগিয়ে আছে পুরুষরা। ভালোবাসা জানাতে তাদের আয়োজনের শেষ নেই। নারীরাও যে তাদের ভালোবাসার মানুষের জন্য ব্যয় করেন না- বিষয়টি এমন নয়। তবে খরচের অঙ্ক পুরুষদের চেয়ে ঢের কম। উপহারসামগ্রী নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠান গিফটইজ ডটকম। ভালোবাসা দিবসে ভারতীদের প্যাশন কেমন- এ বিষয়ে জানতে একটি জরিপ চালায় প্রতিষ্ঠান। বিভিন্ন পৌর এলাকার ৩ হাজার লোকের ওপর এই জরিপ চালানো হয়, যাদের বয়স ১৮ থেকে ৪৫ বছর। এই জরিপের ফলাফলে দেখা যাচ্ছে, ভালোবাসার মানুষের জন্য পুরুষরা বেশি ব্যয় করে।

১৪ ফেব্রুয়ারি উদযাপিত হবে বিশ্ব ভালোবাসা দিবস। দিবসটিকে সামনে রেখে করা জরিপে বেশি কিছু গুরুত্বপূর্ণ তথ্য বেরিয়ে এসেছে। ভালোবাসা দিবসে কে কী করতে চান, কোন ধরনের উপহার দিতে পছন্দ করেন এবং প্রিয়জনের সঙ্গে কেমন আচরণ করতে চান- এ বিষয়ে উত্তর দিয়েছেন জরিপে অংশগ্রহণকারীরা।
জরিপে উত্তরদাতাদের মধ্যে ৬৮ শতাংশ বলেছেন, যেকোনো একভাবে ভালোবাসা দিবস উদযাপন করবেন তারা। অর্থাৎ এই দিবস নিয়ে বড় ধরনের বা সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা আগে থেকে তাদের করা নেই। ৩৭ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন তারা একাই ভালোবাসা দিবস কাটাবেন। বন্ধু-বান্ধবদের সঙ্গে দিবসটি কাটানোর পরিকল্পনা করেছেন ২২ শতাংশ। ৮ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন, তারা এবার ভালোবাসা দিবসে ভালোবাসার মানুষটির সঙ্গে প্রথমবার সাক্ষাৎ করবেন।

জরিপে অংশ নেওয়া লোকদের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ভালোবাসা দিবসে প্রিয়জনের জন্য উপহার বাবদ পুরুষদের গড় বাজেট ৭৪০ রুপি। কিন্তু মেয়েরা এক্ষেত্রে পিছিয়ে, তাদের গড় বাজেট ৬৭০ রুপি। উপহার হিসেবে পুরুষরা ফুল ও চকোলেট দিতে বেশি পছন্দ করেন। কিন্তু নারীদের পছন্দের তালিকায় থাকে ছোট ছোট উপহারসামগ্রী, সুগন্ধী। ভালোবাসা দিবসে অনলাইন সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে প্রায় ৪১ শতাংশ পুরুষ এবং ৩০ শতাংশ নারী প্রিয়জনের কাছে উপহার পাঠিয়ে থাকেন।

Print
1999 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About admin

Close