উত্তরায় খাল থেকে বিপুল পরিমাণ অস্ত্র-গুলি উদ্ধার

এক্সপ্রেস ডেস্ক: রাজধানীর উত্তরায় অভিযান চালিয়ে শতাধিক পিস্তল ও বিপুল পরিমাণ গুলি উদ্ধার করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। উত্তরা ১৬ নম্বর সেক্টরে বৌদ্ধ মন্দির পাশের একটি খাল থেকে এসব আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, উদ্ধার অস্ত্রের মধ্যে ৯৭টি পিস্তল, ৭ পয়েন্ট ৬২ বোরের গুলি ২২০ রাউন্ড, ৯এমএম পিস্তলের গুলি ৮৪০ রাউন্ড, পিস্তলের ম্যাগাজিন ১৯৯টি, ২৬৩টি এসএমজির ম্যাগাজিন, ১০টি বেয়নেট ও ১০৫টি গুলি তৈরির ডাইস রয়েছে। সব অস্ত্র ও গুলি ব্যবহার উপযোগী। এ ধরনের অস্ত্র ও গুলি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ব্যবহার করে।

160618151303_uttora_fire_arms_recovery_640x360_bbc_nocredit

ঢাকা মহানগর পুলিশের ডিসি (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, ‘কিভাবে কারা এসব অস্ত্র ও গুলি সেখানে ফেলে গেছে তদন্ত করে দেখা হচ্ছে। তবে এই ঘটনায় জড়িত কাউকে এখনও গ্রেফতার করা যায়নি। ৯৭টি পিস্তলের মধ্যে ২টি দেশি ও ৯৫টি বিদেশি বলে জানিয়েছেন তিনি। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের পরিদর্শক মাহমুদুল হক, ‘তুরাগ থানার তথ্যের ভিত্তিতে শনিবার বিকেল এই অভিযান শুরু করা হয়েছে। ডুবুরি মনির ও মকবুল উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন।’ ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, তুরাগ নদীর একটি শাখা দিয়াবাড়ি খাল। উত্তরা ১৬ নম্বর সেক্টরের ভেতরে পড়েছে খালটি। জায়গাটি তুরাগ থানার আওতাধীন। এর পাশেই বড় সড়ক। খালে ১০ থেকে ১৫ ফুট পানি রয়েছে। ডুবুরি দল খালে তল্লাশি চালাচ্ছে। এরই মধ্যে একটি ব্যাগের ভেতরে ১০৮টি পিস্তল পাওয়া গেছে। সব অস্ত্র আটটি ব্যাগে ছিল। গুলিগুলো টিফিন বক্সের মধ্যে ছিল। টিফিন বক্সটি ব্যাগের ভেতরেই পাওয়া যায়।

পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে পুলিশের এক সদস্য পরিবারের সদস্যদের নিয়ে উত্তরা-১৬ নম্বর সেক্টরের বেড়িবাঁধ লাগোয়া দিয়াবাড়ি খাল এলাকায় বেড়াতে যান। এ সময় সেখানে দু’টি দামি জিপ ও কয়েকজন ব্যক্তির গতিবিধি দেখে তার সন্দেহ হয়। তিনি বিষয়টি তুরাগ থানা পুলিশকে জানান। পরে পুলিশের একটি দল বিকেল সাড়ে ৪টার দিকে সেখানে পৌছে। তারা খালের পাড়ে বাজারের ব্যাগের মতো কিছু দেখতে পান। ব্যাগটির কিছু অংশ ছিল পানিতে। পুলিশ ওই ব্যাগ উদ্ধার করে ভেতরে প্রচুর অস্ত্র ও গুলি পায়। এরপর ভালোভাবে চারপাশ পর্যবেক্ষণ করে পুলিশের সন্দেহ হয়, খালে আরও অস্ত্র থাকতে পারে। এরপর ফায়ার সার্ভিসের ডুবুরিদের খবর পাঠানো হয়। ডুবুরিরা পৌছে খালের পানি থেকে আরও সাতটি ব্যাগ উদ্ধার করে।

Print
1821 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close