সীমান্তে হাট ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে গুরুত্বারোপ

এক্সপ্রেস ডেস্ক: জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তাঁর সংসদ ভবনের কার্যালয়ে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে সফররত ভারতীয় লোকসভার সদস্য ও সে দেশের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জি। এ সময় তাঁরা সীমান্তে হাটের সংখ্যা আরো বাড়ানো ও সীমান্ত এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ‌ওপর গুরুত্ব আরোপ করেন।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাক্ষাৎকালে তাঁরা দুই দেশের সংসদ, সংসদীয় কার্যক্রম, নারী নেতৃত্বের বিকাশ, ব্যবসা বাণিজ্যের প্রসার, বর্ডার হাট চালু, সীমান্ত এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, দু‌ই দেশের কবি সাহিত্যিকদের বাংলা ভাষা চর্চার সুযোগ বৃদ্ধি এবং বাংলা ভাষায় গবেষণা কার্যক্রম বৃদ্ধি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

এ সময় অভিজিৎ মুখার্জি বলেন, “বাংলাদেশ ও ভারত বিশেষ করে পশ্চিমবঙ্গের মানুষের সংস্কৃতি, ভাষা ও আচার আচরণ এক। দুই দেশের মধ্যে ব্যবসা বাণিজ্যের আরো প্রসারের মাধ্যমে দুই দেশের মানুষের সম্পর্কের উন্নয়ন ঘটবে।” তিনি বাংলা ভাষার উন্নয়নের জন্য দুই দেশের কবি সাহিত্যিকদের সম্মিলিতভাবে বাংলা ভাষা চর্চার সুযোগ সৃষ্টি ও বাংলা ভাষার উন্নয়নে যৌথ গবেষণা কার্যক্রম বৃদ্ধির আহ্বান জানান।

ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক খুবই চমৎকার উল্লেখ করে স্পিকার বলেন, “ভারতের সংসদীয় গণতন্ত্রের ইতিহাস দীর্ঘদিনের এবং তা অত্যন্ত সমৃদ্ধ। বাংলাদেশও এ ক্ষেত্রে উন্নতি সাধন করছে।” তিনি বলেন, “ব্যবসা, বাণিজ্য, বিনিয়োগসহ উন্নয়নের সকল ক্ষেত্রে ভারত বাংলাদেশকে সহযোগিতা করছে। দুই দেশের জনগণের মধ্যে ভবিষ্যতে এসব ক্ষেত্রে আরো সহযোগিতা বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।” তিনি বাংলাদেশ ও ভারতের পারস্পরিক বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ক ভবিষ্যতে আরো বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করেন।

সাক্ষাৎকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান, হুইপ ইকবালুর রহিম এবং সংসদ সদস্য বেগম মাহজাবিন খালেদ উপস্থিত ছিলেন।

সংসদ অধিবেশনে অভিজিৎ :
লোকসভার সদস্য অভিজিৎ মুখার্জি আজ শনিবার জাতীয় সংসদের বাজেট অধিবেশন প্রত্যক্ষ করছেন। সকাল পৌনে ১১টায় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। এর কিছুক্ষণ পরই সংসদে বিদেশি অতিথি গ্যালারিতে বসে অধিবেশন প্রত্যক্ষ করতে আসেন অভিজিৎ। এ সময় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। ডেপুটি স্পিকার বিষয়টি সংসদেকে অবহিত করলে সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা টেবিল চাপড়িয়ে তাঁকে স্বাগত ও অভিনন্দন জানান।

অভিজিৎ মুখার্জি অধিবেশন কক্ষে প্রবেশের আগে সংসদ এলাকা ঘুরে দেখেন। পরে স্পিকারের সঙ্গে সাক্ষাৎ করেন অভিজিৎ। তিনি যখন অধিবেশন কক্ষে প্রবেশ করেন তখন চলছিল ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা। গতকাল শুক্রবার অভিজিৎ মুখার্জি চার দিনের সফরে বাংলাদেশে এসেছেন।

Print
923 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close