কোটিপতি থেকে ভিখারি

লাইফস্টাইল: দারিদ্র্যকে জয় করে জীবনে সফল হয়েছেন এমন মানুষদের দেখেই সাধারণত আমরা সবাই অনুপ্রেরণা পাই, উৎসাহিত হই। তবে পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যাদের অতীতে প্রাচুর্য ছিল কিন্তু এখন দু’বেলা খাবারের ব্যবস্থা নেই। এ রকম ব্যক্তিদের জীবন থেকেও আমাদের অনেক কিছু শেখার আছে।

সম্প্রতি হিউম্যানস অব বম্বে নামে একটি ফেসবুক পেইজে এমন এক ব্যক্তির কাহিনি তুলে ধরা হয়েছে। যার একসময় প্রচুর অর্থবিত্ত ছিল। কিন্তু তিনি আজ অসহায়। একসময় ওই ব্যক্তি শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয় করতেন।

তিনি বলেন, ‘আমি একসময় ধনী ছিলাম। বিশাল এক বাড়িতে থাকতাম। প্রায়ই পার্টি হতো আমাদের ঘরে। ধনী এবং বিখ্যাত ব্যক্তিদের আনাগোনা ছিল আমাদের বাড়িতে। তখন চাইলে আমি প্রতিদিন দশ বার খাবার খেতে পারতাম। কিন্তু আজকে আমি এক বেলাও খাবার খেতে পাই না।’

পেইজটিতে লোকটির নাম প্রকাশ করা হয়নি। তার মা-বাবা মারা যাওয়ার পর ভাই-বোনসহ তার পুরো পরিবারটি কীভাবে রাস্তায় নেমে আসে তিনি সেই কাহিনি এখানে বলেছেন।

তিনি বলেন, ‘আমি শিশুশিল্পী হিসেবে অভিনয় করতাম। বেশ কয়েকজন বিখ্যাত ব্যক্তির সঙ্গে আমার কাজ করার সুযোগ হয়েছিল। তবে নির্মম সত্য হচ্ছে, তোমার পকেটে যখন টাকা থাকবে না তখন প্রতিভারও কেউ মূল্যায়ন করবে না। এমনকী তোমার চেহেরাটাও মানুষ ভুলে যাবে।’

এতকিছুর পরও মুম্বাইয়ের ওই ব্যক্তি ভেঙে পড়েননি, আশা ছাড়েননি। তিনি এখনো ভালো কিছুর স্বপ্ন দেখেন। ভবিষ্যৎ নিয়ে তার ব্যাপক পরিকল্পনা রয়েছে। সুন্দর আগামীর জন্য অপেক্ষা করতে এখনো তিনি ভীত নন।

এখানেই শেষ নয়। পোস্টটির একেবারে শেষের দিকে তিনি যে হৃদয়স্পর্শী কথা বলেছেন তা পড়লে অজান্তে আপনার চোখ অশ্রুসিক্ত হয়ে উঠতে পারে।

তিনি বলেন, ‘আপনাকে অনেক ক্লান্ত দেখাচ্ছে। আমার কাছে যথেষ্ট টাকাপয়সা নেই। কিন্তু আপনাকে কিছু খাওয়াতে চাই।’

আশা এবং উদারতা যদি শিখতে চান তাহলে এই লোকটি জীবন আপনার জন্য বড় উদাহরণ হতে পারে।

Print
977 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close