ভারতীয় সিনেমা আমদানি বন্ধে ফের সোচ্চার ঢালিউড

বিনোদন ডেস্ক: ভারতীয় চলচ্চিত্র আমদানীর বিরুদ্ধে ফের সোচ্চার হয়েছে ঢালিউড। কলকাতার ছবি ‘কেলোর কীর্তি’ বাংলাদেশে মুক্তিকে কেন্দ্র করে ফুঁসে উঠলো এ চলচ্চিত্র বাঁচাও আন্দোলন।

ভারতীয় চলচ্চিত্র আমদানি বন্ধে মানববন্ধন করেছেন চলচ্চিত্র পরিচালক সমিতি, শিল্পী সমিতি, নৃত্যপরিচালক সমিতিসহ বিভিন্ন অঙ্গসংগঠন। বুধবার দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) মূল ফটকের বিপরীতে সড়কের ওপর বৃষ্টিতে ভিজে মানববন্ধনে অংশ নেন সংগঠনগুলোর শীর্ষনেতারা।

মানববন্ধনে শিল্পী সমিতির সভাপতি শাকিব খান বলেন, ‘আমরা কখনও ছবি বিনিময়ের পক্ষে ছিলাম না, এখনও নেই, ভবিষ্যতেও থাকবো না। ঈদের আগে আমরা তথ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছিলাম। হঠাৎ দেখলাম কলকাতায় মুক্তিপ্রাপ্ত একটি ছবি এখানে মুক্তির অনুমতি পেয়ে গেলো! এমন অসম বিনিময় আমরা মেনে নেবো না। আমার বিশ্বাস আজকের কর্মসূচির পর সরকার নতুন করে বিষয়টি নিয়ে ভাববেন ও বিবেচনা করবেন।’

মানববন্ধনে আরও ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার, অভিনেত্রী অঞ্জনা, পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, সোহানুর রহমান সোহান, সাফিউদ্দিন সাফি, বুলবুল বিশ্বাস প্রমুখ।

২২ জুলাই বাংলাদেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে ‘কেলোর কীর্তি’ ছবিটি মুক্তি দেওয়ার সব পরিকল্পনা করে রেখেছিল আরাধনা এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান। হাইকোর্টের স্থগিতাদেশের কারণে আপাতত ছবিটি নিয়ে কোনো ধরনের প্রচারণাও করা যাবে না বলে জানা গেছে।


জানা যায়, এ ছবির বদলে ওপার বাংলায় মুক্তি পাবার কথা ছিল উত্তম আকাশের ‘রাজা ৪২০’ ছবিটি। ১৯ জুন ছবিটি কলকাতায় পাঠানো হয়। কিন্তু ছবি আমদানীর শর্ত অনুযায়ি, রপ্তানী করা ‘রাজা ৪২০’ ছবিটি প্রথমে সেন্সর হয়ে কলকাতায় প্রদর্শন হতে হবে। এরপর একটি ছবির আমদানী করতে পারবেন আমদানীকারক প্রতিষ্ঠান। কিন্তু আমদানীকারক প্রতিষ্ঠান মাত্র পাঁচদিন পরই আমদানীর জন্য ‘কেলোর কীর্তি’ ছবির অর্ডার দেন।

তাই আইনসঙ্গত অর্ডার না হওয়ার কারণে আদালত এ ছবির মুক্তি বন্ধ করার আদেশ দেন। ‘কেলোর কীর্তি’ ছবিতে অভিনয় করেছেন দেব, যীশু সেনগুপ্ত, অঙ্কুশ, মিমি, সায়ন্তিকা প্রমূখ।

Print
1021 মোট পাঠক সংখ্যা 1 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close