লেবার পার্টির উপনেতা হওয়ার লড়াইয়ে রুশনারা

এম. এ. আর মুরাদ :

ব্রিটেনে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হাউজ অব কমন্স সদস্য রুশনারা আলী এবার বিরোধীদল লেবার পার্টির ডেপুটি লিডার পদে প্রার্থী হয়েছেন। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ব্রোমলি সাউথ ওয়ার্ডের লেবার কাউন্সিলর ড্যানিয়াল হ্যাসেল এবং রুশনারা আলীর মিডিয়া এডভাইজার সৈয়দ মনসুর উদ্দিন শিখন চ্যানেল আই অনলাইনকে তার প্রার্থী হওয়ার খবর নিশ্চিত করেছেন।

গত ৭ মের নির্বাচনে দলের ব্যাপক ভরাডুবির ফলে পদত্যাগ করেন লেবার নেতা এড মিলিব্যান্ড। তাঁর পদত্যাগের পর দলের উপ-প্রধান হ্যারিয়েট হারম্যান ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে তিনি এরইমধ্যে দলীয় উপ-প্রধানের পদ ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন। ওই পদের জন্যই প্রার্থী হয়েছেন সাবেক ছায়া শিক্ষামন্ত্রী রুশনারা আলী।

১৯১৮ সালের পর সবচেয়ে বাজে ফল করা লেবারকে নতুন করে সাজাতে কেন্দ্রীয় নির্বাচন হবে আগামী সেপ্টেম্বরে। আর তখনই উপ-প্রধান পদে লড়তে যাচ্ছেন দি গার্ডিয়ানের জরিপে একশ ব্রিটিশ প্রভাবশালীর তালিকায় থাকা রুশনারা আলী।

লেবার পার্টির দলীয় আইন অনুযায়ী, নেতা বা উপনেতা হতে হলে কমপক্ষে ৩৫ জন দলীয় এমপির সমর্থন লাগে। রুশনারা আলীকে এ সমর্থন পেতে বেগ পেতে হবে না বলে মনে করেন স্থানীয় রাজনৈতিক বোদ্ধারা।

১৯৭৫ সালে সিলেটের বিশ্বনাথে জন্ম নেয়া রুশনারা আলী শুধু প্রথম ব্রিটিশ বাঙালী এম.পিই নন, পাকিস্তানী বংশোদ্ভূত শাবানা মাহমুদ ও ইয়াসমীন কোরাইশীর সঙ্গে যৌথভাবে ব্রিটেনের প্রথম মুসলিম নারী এম.পিও।

গত ৭ মের নির্বাচনে ২৪,৮৮৭ ভোটের ব্যবধানে তার নিকটতম প্রার্থী কনজারভেটিভের ম্যাথিউ স্মিথকে পরাজিত করেন তিনি। এর আগে ২০১০ সালে প্রথমবার এম.পি নির্বাচিত হওয়ার পর রুশনারা আন্তর্জাতিক উন্নয়ন (ডি.এফ.আই.ডি) ও শিক্ষা-বিষয়ক ছায়ামন্ত্রীর দায়িত্ব পালন করেন।

আরেক জরিপ অনুযায়ী ব্রিটেনে আগামীদিনে যে ক’জন নারী প্রধানমন্ত্রী হবার দৌড়ে থাকবেন অক্সফোর্ড-পড়–য়া উদীয়মান এ রাজনীতিক তাদের মধ্যে অন্যতম। আর তিনি যদি এবার লেবারের উপ-প্রধানের পদে নির্বাচিত হতে পারেন, তবে তা হবে সে পথে যাবার আরেকটি সিঁড়ি অতিক্রম করা। এরকমই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

লেবারে অনেক ওবামা: টিউলিপ
লেবার পার্টির নেতা নির্বাচন ইস্যুতে চ্যানেল ফোরের সঙ্গে কথা বলেছেন হ্যামস্টেট এবং কিলবার্ন থেকে নির্বাচিত আরেক বাঙালী এম.পি টিউলিপ সিদ্দিকী।

10923443_984153321602988_4477336098838110818_n

তিনি বলেন, মূল নেতা নির্বাচনে নারী প্রার্থী না থাকলেও পুরো প্রক্রিয়াটিতে বিভিন্ন বয়সের, বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের প্রার্থীরা থাকবেন। তবে, যে নেতা সারাদেশের জনগণের সঙ্গে কথা বলবেন, হাউজিং, এন.এইচ.এস, ম্যানসন ট্যাক্সসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলবেন, অবশ্যই কিছুটা হলেও তিনিও এগিয়ে থাকবেন।

এক প্রশ্নের জবাবে লেবার পার্টিতে এখন অনেক বারাক ওবামার মতো ব্যক্তিত্ব রয়েছেন বলেও মন্তব্য করেন টিউলিপ সিদ্দিকী।

Print
629 মোট পাঠক সংখ্যা 5 আজকের পাঠক সংখ্যা

About Jessore Express

Close